২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরস্কের সীমানা জুড়ে সীমান্তরক্ষী বাহিনী মোতায়েনের নির্দেশ

তুরস্কের সীমানা জুড়ে সীমান্তরক্ষী বাহিনী মোতায়েনের নির্দেশ - সংগৃহীত

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি তুরস্কের সঙ্গে তার দেশের দীর্ঘ সীমান্তে ইরাকি সীমান্তরক্ষী বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছেন। রোববার ইরাকের জাতীয় নিরাপত্তা পরিষদের এক বৈঠক থেকে তিনি এ নির্দেশ জারি করেন।

হায়দার আল-এবাদি পদাধিকারবলে প্রভাবশালী এই পরিষদের সভাপতি এবং ইরাকের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক।

নিরাপত্তা পরিষদের বৈঠক থেকে ইরাকের গোটা সীমান্তে নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষা এবং দেশটির আকাশ ও স্থলসীমান্ত লঙ্ঘন প্রতিহত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশেষ করে তুর্কি সীমান্ত থেকে ইরাকের সার্বভৌমত্বের প্রতি যাতে কোনো আঘাত না আসে সেজন্য সীমান্তরক্ষী বাহিনীর কঠোর নজরদারির নির্দেশ দেয়া হয়েছে।

তুরস্কের সেনারা গত কয়েক বছরে কুর্দি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পিকেকে’কে দমনে বহুবার ইরাকের অভ্যন্তরণে অনুপ্রবেশ করেছে। বাগদাদ সরকার এ ঘটনাকে সেদেশের ওপর আগ্রাসন হিসেবে উল্লেখ করে এর কঠোর প্রতিবাদ জানিয়েছে।

ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম জাফারি সম্প্রতি কায়রোয় আরব লীগের সাধারণ সম্মেলনে তার দেশে তুর্কি সেনা উপস্থিতির তীব্র বিরোধিতা করেছেন।

সামরিক সক্ষমতা বাড়াচ্ছে ইরাক, অত্যাধুনিক ট্যাঙ্ক দিচ্ছে রাশিয়া
ইরাকি নিউজ, ০৮ জুন ২০১৮

ইরাকের কাছে ৩৯টি অত্যাধুনিক টি-৯০ ট্যাঙ্ক হস্তান্তর করেছে রাশিয়া। গত বছর সই হওয়া দ্বিপক্ষীয় চুক্তির ভিত্তিতে এসব ট্যাঙ্ক হস্তান্তর করা হয়েছে।

ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার সরবরাহকৃত ৩৯টি ট্যাঙ্ক সেনাবাহিনীর একটি ব্রিগেডের দুটি ব্যাটালিয়নের মধ্যে বণ্টন করা হয়েছে।


রুশ বিশেষজ্ঞরা এরই মধ্যে ইরাকি সেনাদেরকে ট্যাঙ্ক চালানোর প্রশিক্ষণ দিয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইরাকের কাছে টি-৯০ ট্যাঙ্কের প্রথম চালান সরবরাহ করে। প্রথম চালানে ৩৬টি ট্যাঙ্ক সরবরাহ করা হয়েছিল বলে ইরাকের সেনাবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল ওসমান আল ঘানিমি জানিয়েছেন।

এর আগে ভারত, আলজেরিয়া এবং আজারবাইজানও রাশিয়ার কাছ থেকে টি-৯০ ট্যাঙ্ক কিনেছে।

 ক্ষেপণাস্ত্র ইয়াকিন-১ এর সফল পরীক্ষা ইরাকের

সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ‘ইয়াকিন-১’-এর সফল পরীক্ষা চালিয়েছে ইরাক। দেশটির সামরিক সরঞ্জাম উৎপাদনকারী একটি কোম্পানি সোমবার এ খবর দিয়েছে।

ওই কোম্পানির পরিচালক মাজহার সাদেক আত-তামিমি বলেছেন, ‘ইয়াকিন-১’ ক্ষেপণাস্ত্র ৩৫০ কেজি ওয়ারহেড বহন করে ‌‌১৫ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম।

তিনি আরো বলেন, তার কোম্পানির প্রকৌশলি ও বিশেষজ্ঞরা সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্রটি তৈরি করেছেন এবং এটির আন্তর্জাতিক মান নিয়ে কোনো প্রশ্ন নেই।

ইরাকি সেনাবাহিনীর সামরিক সরঞ্জাম নির্মাণকারী কোম্পানি এর আগে ১০৭ মিলিমিটার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মতো কামান তৈরি করেছে।


আরো সংবাদ



premium cement