২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ডলারের বিকল্প চায় বহু দেশ

ডলারের বিকল্প চায় বহু দেশ - সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এশিয়া ও ইউরোপের বহু দেশ আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে ডলারের বিকল্প মুদ্রা ব্যবহার করতে চায়।

তিনি রোববার মস্কোয় একথা জানিয়ে বলেন, ডলারের সরবরাহকারী হিসেবে মার্কিন সরকার এমন কিছু ব্যবহার করছে যার কারণে এই আন্তর্জাতিক মুদ্রার প্রতি আস্থা কমে গেছে। পেসকভ আরো বলেন, যেসব দেশ আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে ডলার পরিহার করতে চায় তাদের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে।

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র বলেন, এসব দেশ এখন এই বাস্তবতা উপলব্ধি করতে পেরেছে যে, ডলারের ওপর নির্ভরশীলতা পুরোপুরি পরিহার করা সম্ভব এবং এ কাজ যত দ্রুত করা যায় তত মঙ্গল।

এর আগে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শুক্রবার বলেছিলেন, তার ব্যাংক মার্কিন ডলারের ব্যবহার পরিত্যাগ করার নীতি বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। রাশিয়ার একটি বেসরকারি ব্যাংকের প্রধান আন্দ্রে কোস্তিন সম্প্রতি রাশিয়ার আন্তর্জাতিক লেনদেন থেকে ডলার সরিয়ে ফেলার পরিকল্পনা পেশ করছেন।

ইরান বহুদিন ধরে আন্তর্জাতিক বাণিজ্য ও লেনদেন থেকে ডলার বাদ দেয়ার দাবি জানিয়ে আসছে। সম্প্রতি তুর্কি সরকারও একই ধরনের আহ্বান জানিয়েছে।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল