২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মৃত্যুর ঝুঁকিতে ৫ লাখ ৯০ হাজার শিশু

মৃত্যুর ঝুঁকিতে ৫ লাখ ৯০ হাজার শিশু - সংগৃহীত

বিশ্বে প্রতিদিন ১ হাজার ৬০০ শিশুর না খেয়ে মৃত্যু হয়। যুদ্ধবিধ্বস্ত এলাকায় থাকা ৫ বছরের কম বয়সী ৪৫ লাখ শিশু পুষ্টিহীনতায় ভুগছে। এদের মধ্যে ৫ লাখ ৯০ হাজার শিশুর মৃত্যু হতে পারে।

শিশুদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক প্রতিষ্ঠান সেভ দ্য চিলড্রেন এসব তথ্য জানিয়েছে।

যুদ্ধবিধ্বস্ত এলাকায় প্রতি তিনজনের দুইজন শিশু চিকিৎসা থেকে বঞ্চিত হবেন। ফলে প্রাণ হারাবেন ৫ লাখেরও বেশি শিশু। প্রতি মিনিটে ক্ষুধা যন্ত্রণায় বিশ্বে ১৬০০ শিশু মারা যায়। ফলে মিনিটে মারা যায় একজন।

অনাহারকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। সিরিয়া, ইয়েমেন ও দক্ষিণ সুদানে এই চিত্র খুবই স্পষ্ট। ২০১৭ সালে ১৪৬০টি ক্ষেত্রে শিশুদের বিরুদ্ধে ‘গর্হিত’ মানবধিকার লঙ্ঘন করা হয়েছে। ২০১৬ সালে এই সংখ্যা ছিলো ১ হাজার ১৪ জন।

দারিদ্র্য, সংঘাত ও কন্যাশিশুর প্রতি বৈষম্যের ঝুঁকিতে রয়েছে বিশ্বের মোট শিশুর অর্ধেক। ১২০ কোটি শিশু আলাদাভাবে এই তিনটি ঝুঁকিতে আছে। এদের মধ্যে ১৫ কোটি ৩০ লাখ শিশু একসাথে তিনটি ঝুঁকির মুখে রয়েছে।

দারিদ্র্য কবলিত দেশগুলোতে ঝুঁকির মুখে বাস করছে প্রায় ১০০ কোটি শিশু, যুদ্ধ ও সংঘাত ২৪ কোটি শিশুর জীবনকে প্রভাবিত করছে এবং নারীদের বিরুদ্ধে বৈষম্য স্বাভাবিক বিষয় এমন দেশে ৫৭ কোটি ৫০ লাখ কন্যাশিশু রয়েছে ঝুঁকির মুখে।


আরো সংবাদ



premium cement