২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের মোকাবেলায় একাট্টা রাশিয়া-চীন-ইরান ও ইইউ

যুক্তরাষ্ট্রের মোকাবেলায় একাট্টা রাশিয়া-চীন-ইরান ও ইইউ - সংগৃহীত

আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা মোকাবেলার জন্য একসঙ্গে কাজ করবে রাশিয়া, চীন, ইরান ও ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। এজন্য আগামী দিনগুলোতে এসব দেশ ঐক্যবদ্ধ প্রচেষ্টা জোরদার করবে।

সম্প্রতি রাশিয়ার অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এক সাক্ষাৎকারে একথা বলেন। 

তিনি আরো বলেন, রাশিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলার জন্য কিছু কর্ম-পরিকল্পনা করেছে। এর আওতায় মার্কিন নিষেধাজ্ঞার জবাব দেয়ার জন্য এসব দেশ ও সংস্থা ঐক্যবদ্ধ উপায় খুঁজে বের করবে।

মার্কিন চাপের মুখে ইরানের সঙ্গে সহযোগিতা না করায় ইউরোপীয় কোম্পানিগুলোর সমালোচনা করেছেন রিয়াবকভ।

তিনি বলেন, ইউরোপীয় কোম্পানিগুলোর এ ধরনের নীতি ভুল।

মার্কিন নিষেধাজ্ঞার মুখে সম্ভাব্য ক্ষতি থেকে বাঁচাতে ইউরোপীয় কোম্পানিগুলোকে আর্থিক সমর্থন দেয়ার পদক্ষেপ নেয় ইইউ। কিন্তু তারা মার্কিন চাপের কাছে অনেকটা নতিস্বীকার করে ইরানের সাথে ব্যবসা অব্যাহত রাখতে অপরাগতা প্রকাশ করে। এর ফলে ইইউ’র পক্ষ থেকে নেয়া পদক্ষেপ ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউরোপের এ পদক্ষেপ ইরানের সাথে তাদের সম্পর্ক জোরদারের ইঙ্গিত বহন করে।

 

মুসলিম দেশগুলোর মধ্যে ঐক্য শক্তিশালী করার আহ্বান
 ৩০ জুন ২০১৮

ইরান ও পাকিস্তানের সেনাবাহিনী মুসলিম দেশগুলোর মধ্যে ঐক্য, সংহতি ও ভ্রাতৃত্ব শক্তিশালী করার আহ্বান জানিয়েছে। একই সঙ্গে মুসলিম উম্মাহর শত্রুদের অশুভ ষড়যন্ত্র রুখে দেয়ারও আহ্বান জানিয়েছে দুই দেশের সেনাবাহিনী।

ইরান সফররত পাকিস্তান সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লে. জেনারেল বিলাল আকবর শুক্রবার তেহরানে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী- আইআরজিসি’র পদাতিক বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ পাকপুরের সঙ্গে সাক্ষাৎ করেন।  ওই সাক্ষাতে দু’দেশ এ আহ্বান জানায়।


সাক্ষাতে ইরান ও পাকিস্তানের সীমান্তবর্তী এলাকায় গোয়েন্দা সহযোগিতা শক্তিশালী করা, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধে জিরো টলারেন্স দেখানো এবং যৌথ সীমান্তে বিরাজমান নিরাপত্তায় বিঘ্ন সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার উপায় নিয়ে আলোচনা হয়।

একইসঙ্গে ইরান ও পাকিস্তানের সেনাবাহিনীর মধ্যে সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার ওপর গুরুত্ব আরোপ করেন জেনারেল পাকপুর ও জেনারেল বিলাল আকবর।

গত মঙ্গলবার পাকিস্তান থেকে আসা সশস্ত্র জঙ্গিদের হামলায় দু’দেশের সীমান্তবর্তী মিরজাভে শহরে তিন ইরানি সীমান্তরক্ষী নিহত ও অপর আটজন আহত হন। ওই হামলার পর গত বৃহস্পতিবার তেহরানে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত আসিফ আলী খান দুররানিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। ওই ঘটনার পর পাকিস্তান সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লে. জেনারেল বিলাল আকবর তেহরান সফর করলেন।


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল