২১ নভেম্বর ২০১৮

ইরাক, সিরিয়া ও লেবাননে ব্যর্থ যুক্তরাষ্ট্র

ইরাক, সিরিয়া ও লেবাননে ব্যর্থ যুক্তরাষ্ট্র - সংগৃহীত

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনী বলেছেন, মধ্যপ্রাচ্য নিয়ে আমেরিকার ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে এবং এর পরিষ্কার উদহারণ হচ্ছে ইরাক, সিরিয়া ও লেবানন।

তিনি পবিত্র কুরআনের আয়াত উল্লেখ করে বলেন, ‘যদি তোমরা আল্লাহকে সাহায্য কর তাহলে আল্লাহও তোমাদেরকে সাহায্য করবেন এবং তিনি তোমাদের পা দৃঢ়প্রতিষ্ঠ করে দেবেন।’ তিনি বলেন, এটা হচ্ছে আল্লাহর পক্ষ থেকে ঐশী প্রতিশ্রুতি।

ইরানের উত্তরাঞ্চলীয় নোশাহরে নৌবাহিনীর ক্যাডেটদের স্নাতক ডিগ্রি প্রদান অনুষ্ঠানে সর্বোচ্চ নেতা এসব কথা বলেন। তিনি আরো বলেন, বলদর্পী শক্তিগুলোর বিরুদ্ধে ইরানের শক্তিশালী প্রতিরোধের কারণে মধ্যপ্রাচ্যে বিশ্বের নিপীড়ক শক্তিগুলোর পরাজয় হয়েছে।

খামেনী বলেন, বিশ্বের রাজনৈতিক ও বৃদ্ধিজীবীরা বিস্ময়ের সঙ্গে এখন এ বাস্তবতা স্বীকার করছে যে, আল্লাহ এবং জাতীয় শক্তির ওপর ভরসা করে ইরান বিশ্বের বলদর্পী শক্তিগুলোকে এ অঞ্চলে হতাশ করে দিয়েছে।

ভীরু ও দুর্বল জাতিগুলোর প্রতি নিপীড়ক শক্তিগুলোর হুমকি, ভ্রুকূটি, বিদ্রুপ এবং বলদর্পীতার কথা উল্লেখ করে সর্বোচ্চ নেতা বলেন, যদি এসব জাতি এ পদ্ধতিকে ভয় না পেয়ে বিশ্বাস, সাহস এবং আস্থার সঙ্গে সামনে এগিয়ে যেত তাহলে কথিত পরাশক্তিগুলো পিছুহটতে বাধ্য হতো। এই বাস্তবতায় ইরান হচ্ছে সবার সামনে সুস্পষ্ট উদহারণ।

তিনি আরো বলেন, গত ৪০ বছর ধরে আমেরিকা বিভিন্নভাবে ইসলামি প্রজাতন্ত্র ইরানকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে কিন্তু ছোট্ট চারা থেকে ইরান এখন বিশাল বৃক্ষে পরিণত হয়েছে।

দায়িত্ব পালনে ব্যর্থ ট্রাম্প,অভিশংসন চান ৪৯ ভাগ মার্কিনি
ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজ, ০২ সেপ্টেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্রের ৬০ শতাংশ নাগরিকের অভিমত, প্রেসিডেন্ট হিসেবে যথাযথ দায়িত্ব পালনে ব্যর্থ ডোনাল্ড ট্রাম্প। আর তার বিরুদ্ধে শিগগিরই অভিশংসন প্রক্রিয়া শুরু করা উচিৎ- এই অভিমত ৪৯ ভাগ মার্কিনির। জরিপের ফল অনুযায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের অজনপ্রিয়তা এক নতুন মাত্রা লাভ করেছে।

সম্প্রতি এক জরিপে উঠে এসেছে এসব তথ্য। শুক্রবার ওয়াশিংটন পোস্ট এবং এবিসি নিউজ যৌথভাবে এ জনমত জরিপের ফল প্রকাশ করে। গত ২৬ থেকে ২৯ আগস্ট পর্যন্ত পরিচালিত জরিপে অংশ নেন ১ হাজারের বেশি মানুষ।

জরিপে ট্রাম্পের প্রতি সমর্থন দিয়েছেন মাত্র ৩৬ শতাংশ মার্কিনি। ৫৩ শতাংশ অংশগ্রহণকারীর দাবি, দেশের বিচার ব্যবস্থায় হস্তক্ষেপ করছেন প্রেসিডেন্ট ট্রাম্প। 

সম্প্রতি দুর্নীতির দায়ে বিচারাধীন সাবেক ব্যক্তিগত আইনজীবী পল ম্যানাফোর্টের বিচার প্রক্রিয়ার বিরোধিতা করায় আবারো প্রশ্নবিদ্ধ তার ভূমিকা।


আরো সংবাদ