১৮ নভেম্বর ২০১৮

হজ করতে ১ লাখ ২১ হাজার বাংলাদেশী এখন সৌদি আরবে

হজ করতে ১ লাখ ২১ হাজার বাংলাদেশী এখন সৌদি আরবে - ছবি : সংগৃহীত

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, গত ১৪ জুলাই থেকে এ পর্যন্ত ১ লাখ ২১ হাজার ৮৬৮ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। তারা মক্কা ও মদিনা শরিফে এবাদত বন্দেগি করছেন।
তিনি বলেন, চলতি বছরের ২০ আগস্ট সৌদি আরবের মক্কায় পবিত্র হজ অনুষ্ঠিত হবে । ২০১৮ সালের হজ চুক্তি অনুসারে বাংলাদেশের হজযাত্রীর কোটার সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটার সংখ্যা ৬ হাজার ৭৯৮ জন। বেসরকারি ব্যবস্থাপনায় কোটার সংখ্যা ছিল ১ লাখ ২০ হাজার।
তিনি আজ রাজধানীর আশকোনা হজ অফিসের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

এসময় ধর্ম মন্ত্রনালয়ের সচিব মো. আনিছুর রহমান, যুগ্ন সচিব ড. মোয়াজ্জেম হোসেন, আশকোনা হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম, হাব মহাসচিব শাহাদাৎ হোসেন তসলিম এসময় উপস্থিত ছিলেন।
ধর্মমন্ত্রী বলেন, সৌদি দূতাবাস হতে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ভিসা ইস্যু করা হয়েছে ১ লাখ ২৬ হাজার ১৮৩ জনের। তার মধ্যে সরকারী ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৮৪ জন এবং বেসরকারি ১ লাখ ১৯ হাজার ৩৯৯ জন। শুধুমাত্র ভিসার জন্য আবেদন করেনি ৬০৬ জন।

তিনি বলেন, গুরুতর অসুস্থতা, মৃত্যু ও এজেন্সিগুলোর অনাগ্রহের কারণে এ সকল হজযাত্রী ভিসার জন্য আবেদন করেননি। এক্ষেত্রে সরকারের কিছু করার ছিল না।
তিনি আরো বলেন, এ বছর সরকার ও ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে হজ এজেন্সীগুলোর সাথে সার্বক্ষনিক যোগাযোগ রক্ষার মাধ্যমে সকল প্রকার বাধা অতিক্রম করার চেষ্টা করেছি। হজযাত্রীরা যেন নির্বিঘ্নে হজে যেতে পারেন সেজন্য এজেন্সীগুলোকে তদারকির মধ্যে রাখা হয়েছে।
যারা অপকর্মে জড়িত তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস প্রদান করেন ধর্মমন্ত্রী।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১১ জুলাই রাজধানীর আশকোনা হজ অফিসে হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপর ১৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়।
আগামী ২৭ আগস্ট হজের ফিরতি ফ্লাইট শুরু হবে। হজের ফিরতি ফ্লাইট শেষ হবে চলতি বছরের ২৫ সেপ্টেম্বর।

 


আরো সংবাদ

যে কারণে নির্বাচন করতে চান না কাদের সিদ্দিকী আজ ঢাকা আসছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার আ’লীগ নেতৃত্বাধীন মহাজোটে ভিড়ছে যেসব ভুঁইফোড় দল বিদ্রোহ ঠেকাতে যে কৌশল গ্রহণ করেছে বিএনপি আজ প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী শুরু রাজশাহীর ছয়টি আসনে বিএনপির প্রার্থী কারা? বিএনপির মনোনয়ন : কোন বিভাগের প্রার্থীদের সাক্ষাতকার কখন আওয়ামী লীগ-বিএনপিতে কোন্দল জামায়াত নীরবে চালাচ্ছে তৎপরতা সাদ কান্ধলভির কোনো সিদ্ধান্ত মানা হবে না : শীর্ষ ওলামা নেতৃবৃন্দ নির্বাচনী প্রার্থীদের নদী রার অঙ্গীকার মঙ্গলকর : তথ্যমন্ত্রী ধর্মহীন রাজনৈতিক দলের সাথে জোট করে কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব নয় : সৈয়দ রেজাউল করীম

সকল