২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বেসরকারি মেডিক্যাল, ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার স্থাপন ও নবায়ন ফি বাড়ছে ৫০ গুণ

বেসরকারি মেডিক্যাল, ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার স্থাপন ও নবায়ন ফি বাড়ছে ৫০ গুণ - ছবি : সংগৃহীত

ছত্রিশ বছর পর বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল স্থাপনের লাইসেন্স ও নবায়ন ফি ৫০ গুণ বাড়ানো হচ্ছে। ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার স্থাপন ও নবায়ন ফি বাড়ছে এলাকা ও প্রকারভেদে ১০ থেকে ৪০ গুণ। একই সাথে বাড়ছে ডেন্টাল ক্লিনিক স্থাপন ও নবায়ন ফি। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও সেবা বিভাগ থেকে পাঠানো এ সংক্রান্ত একটি প্রস্তাব গত সপ্তাহে অর্থ বিভাগ থেকে অনুমোদন করা হয়েছি। অর্থ বিভাগ থেকে এ সম্পর্কে বলা হয়েছে, বর্তমান যে ফি তা ১৯৮২ সালে ধার্য করা হয়েছে। সময়ের প্রয়োজনে ও রাজস্ব আদায়ের ফির জন্য তা বাড়ানোর প্রয়োজন হয়ে পড়েছিল। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও অর্থ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। 

জানা গেছে, ফি বাড়ানো সংক্রান্ত প্রজ্ঞাপনটি চলতি সপ্তাহের মধ্যে জারি করা হবে। আর এ ফি বাড়ানো হলে জনগণের চিকিৎসা ব্যয় বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো তাদের ওপর আরোপিত বর্ধিত ফি জনগণের কাছ থেকেই আদায় করবে। 

সূত্র জানায়, বর্তমানে একটি বেসরকারি মেডিক্যাল কলেজ স্থাপনের লাইসেন্স ও বার্ষিক নবায়ন ফি ধার্য রয়েছ মাত্র পাঁচ হাজার টাকা। এ ফি বাড়িয়ে আড়াই লাখ করা হয়েছে। একই সাথে বাড়ানো হয়েছে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক স্থাপন ও নবায়ন ফি। বর্তমান বিভাগীয় বা সিটি করপোরেশনের আওতায় বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক স্থাপন ও নবায়ন ফি ধার্য রয়েছে পাঁচ হাজার টাকা। ১০ থেকে ৫০ বেডের জন্য এখন লাইসেন্স ও নবায়ন ফি দিতে হবে ৫০ হাজার টাকা। ৫০ থেকে ১০০ বেডের জন্য এক লাখ টাকা, ১০১ থেকে ২৪৯ বেডের ক্ষেত্রে দেড় লাখ টাকা এবং ২৫০ বেডের জন্য প্রদান করতে হবে দ্ইু লাখ টাকা। 

একইভাবে জেলা পর্যায়ে এ ফি হবে বর্তমান ৫ হাজার টাকার পরিবর্তে ৪০ হাজার, ৭৫ হাজার, এক লাখ এবং দেড় লাখ টাকা। উপজেলা পর্যায়ে তা হবে ২৫ হাজার, ৫০ হাজার, ৭৫ হাজার এবং এক লাখ টাকা। 

ডায়গনস্টিক সেন্টার স্থাপনের লাইসেন্স ফি ও নবায়ন ফিও প্রকার ভেদে বাড়ানো হয়েছে সর্Ÿোচ্চ ৫০ গুণ। এ ক্ষেত্রে বলা হয়েছে ডায়াগনস্টিক ল্যাব ক্যাটাগরি-এ (রুটিন প্যাথলজি, বায়োকেমিস্ট্রি, হেমাটোলজি, এক্স-রে, আল্ট্রাসনোগ্রাম, হিন্টোজাবলোজি, মাইক্রোবায়লজি, ইমিউনোলজি, হরমোন পরীক্ষা, রেডিওলোজি ও ইমেজিং, সিটিস্ক্যান এবং এমআরআই) বর্তমানে লাইসেন্স ফি ও নবায়ন ফি মাত্র এক হাজার টাকা। এটি বিভাগীয়/সিটি করপোরেশন, জেলা ও উপজেলাপর্যায়ে করা হয়েছে যথাক্রমে ৫০ হাজার, ৪০ হাজার এবং ২৫ হাজার টাকা। 

‘বি’ ক্যাটাগরির ডায়াগনস্টিক সেন্টারের জন্য এ ফি হবে এলাকাভেদে বিদ্যমান এক হাজার টাকার পরিবর্তে ৩৫ হাজার, ২৫ হাজার এবং ২০ হাজার ্টাকা। ‘সি’ ক্যাটাগরির জন্য ২৫, ২০ এবং ১৫ হাজার টাকা। বিদেশ গমনের উদ্দেশ্যে স্থাপিত মেডিক্যাল চেকআপ সেন্টার স্থাপন ও নবায়ন ফি বিদ্যমান ১ হাজার টাকা থেকে বাড়িয়ে এক লাখ টাকা করা হয়েছে। একইভাবে ডেন্টাল ক্লিনিক স্থাপন ফি ও নবায়ন ফি এক হাজার টাকার পরিবর্তে করা হয়েছে এলাকাভেদে ৩০, ২৫ ও ২০ হাজার টাকা। 

এ বিষয়ে অর্থ বিভাগ থেকে বলা হয়েছে, স্বাস্থ্য ও সেবা বিভাগ থেকে পাঠানো প্রস্তাবটি কার্যকর করা সম্পূর্ণ যৌক্তিক। বর্তমান সময়ে জীবনযাত্রার মান অনুযায়ী বিদ্যমান হার অত্যন্ত কম। এতে সরকার প্রাপ্য রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এ ফি কার্যকর হলে সাধারণ জনগণের সেবা প্রদানের পাশাপাশি রাজস্বের আওতা সম্প্রসারণ এবং সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাবে।


আরো সংবাদ



premium cement