২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সামরিক সহযোগিতা বাড়াচ্ছে রাশিয়া-পাকিস্তান

সামরিক সহযোগিতা বাড়াচ্ছে রাশিয়া-পাকিস্তান - সংগৃহীত

রাশিয়ার সামরিক প্রশিক্ষণ ইনস্টিটিউটগুলোতে পাকিস্তানি সেনাদের প্রশিক্ষণের বিষয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছে ইসলামাবাদ। মঙ্গলবার রাশিয়া-পাকিস্তান যৌথ সামরিক পরামর্শদাতা কমিটির (জেএমসিসি) প্রথম বৈঠক শেষে এ চুক্তি হয় বলে পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানিয়েছে।

পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, পাকিস্তানের সেনাবাহিনীর সদস্যদের রাশিয়ান ফেডারেশনের সামরিক প্রশিক্ষণ ইনস্টিটিউটগুলোতে ভর্তির বিষয়ে চুক্তিতে স্বাক্ষর করেছে দুই দেশ। জেএমসিসিকে রাশিয়া ও পাকিস্তানের প্রতিরক্ষা সহযোগিতার সর্বোচ্চ পরিষদ হিসেবেও অ্যাখ্যা দিয়েছে তারা।

চলতি বছরের শুরুর দিকে পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফের মস্কো সফরের সময় দুই দেশ সামরিক সহযোগিতা বাড়াতে একটি কমিশন গঠনের প্রস্তাবে সম্মত হয়েছিল। রাওয়ালপিন্ডিতে জেএমসিসির প্রথম বৈঠকে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল আলেক্সান্দার ফোমিন তার দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। পাকিস্তানের প্রতিনিধিদের নেতৃত্বে ছিলেন দেশটির প্রতিরক্ষা সচিব অবসরপ্রাপ্ত লেফটেনেন্ট জেনারেল জামিরুল হাসান শাহ।

বৈঠকে ২০১৪ সালের নভেম্বরে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত প্রতিরক্ষা সহযোগিতা চুক্তির আলোকে হওয়া অগ্রগতিতে সন্তোষ জানানো হয়। চার বছর আগের ওই চুক্তির ধারাবাহিকতাতেই ২০১৫ সালের অক্টোবরে রাশিয়া ও পাকিস্তানের মধ্যে অস্ত্র সরবরাহ এবং যুদ্ধাস্ত্র আধুনিকায়নে সহযোগিতা বিষয়ক সামরিক-প্রযুক্তিগত সহযোগিতা বিষয়ক সমঝোতা হয়।

দ্বিপক্ষীয় সামরিক সহযোগিতার অংশ হিসেবে গত তিন বছরে রাশিয়া পাকিস্তানকে চারটি এমআই-৩৫ হেলিকপ্টার দিয়েছে; ‘বন্ধুত্ব’ নামে দুই দেশের মধ্যে একটি যৌথ মহড়াও অনুষ্ঠিত হয়েছে। জেএমসিসির বৈঠকে মধ্যপ্রাচ্য ও আফগানিস্তান প্রসঙ্গেও আলোচনা হয়েছে।

আফগানিস্তানে মধ্যপ্রাচ্যভিত্তিক ইসলামিক স্টেটের (আইএস) উত্থান ও সিরিয়া-ইরাক থেকে চলে আসা সন্ত্রাসীদের অবস্থানের বিষয়ে রাশিয়ার উদ্বেগ নিয়েও যৌথ সামরিক পরামর্শদাতা কমিটির বৈঠকে কথা হয়েছে।

জোরদার হচ্ছে রাশিয়া-পাকিস্তান সামরিক সম্পর্ক

পাকিস্তানি সেনাদের প্রশিক্ষণ দেবে রুশ সামরিক বাহিনী। মঙ্গলবার সই হওয়া দুই দেশের একটি চুক্তি অনুসারে, রুশ সামরিক প্রশিক্ষণ ইনস্টিটিউটগুলোতে পাকিস্তানি সেনারা প্রশিক্ষণ নিতে পারবেন।

পাক প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রুশ ফেডারেশনের ইনস্টিটিউটগুলোতে পাকিস্তানের সেনাদের প্রশিক্ষণের জন্য দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়েছে। রুশ-পাকিস্তান যৌথ সামরিক পরামর্শমূলক কমিটির (জেএমসিসি) প্রথম বৈঠক শেষে এ চুক্তি সই হয়েছে।

চলতি বছরের শুরুতে পাকিস্তানের তখনকার পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ মস্কো সফরকালে সামরিক সহযোগিতার জন্য একটি কমিশন গঠনের ব্যাপারে একমত হয়েছিলেন। চুক্তি সই অনুষ্ঠানে রাশিয়ার উপপ্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল অ্যালেক্সান্ডার ফোমিন ও পাকিস্তানের প্রতিরক্ষা সচিব লেফটেন্যান্ট জেনারেল (অব.) জামিরুল হাসান শাহ নিজ নিজ পক্ষের নেতৃত্ব দিয়েছেন।

আলোচনার সময় দুপক্ষই দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সহযোগিতার অগ্রগতি নিয়ে পর্যালোচনা করেছে। ২০১৪ সালের নভেম্বরে দুই দেশে প্রতিরক্ষা সহযোগিতা চুক্তিতে সই করে। পরের বছর অক্টোবরে রাশিয়া ও পাকিস্তান সই করে সামরিক-প্রযুক্তি সহযোগিতা চুক্তি। এতে দুই দেশের মধ্যে অস্ত্র সরবরাহ ও অস্ত্র নির্মাণে সহযোগিতার কথা বলা হয়েছে।

গত তিন বছরে রাশিয়া পাকিস্তানকে চারটি এমআই-৩৫এম যুদ্ধবিমান ও কার্গো হেলিকপ্টার সরবরাহ করেছে। বন্ধুত্ব শিরোনামে দুই দেশ যৌথ মহড়ারও আয়োজন করেছে।


আরো সংবাদ



premium cement
কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র!

সকল