২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
বিমানের টিকিট অবিক্রীত ৪৭০০

সাড়ে চার হাজার হজযাত্রীর ভিসার আবেদন করেনি ৬৮ এজেন্সি

হজযাত্রী - ছবি : সংগৃহীত

ভিসা ইস্যু হওয়ার আর মাত্র দুই দিন বাকি থাকলেও এখনো ৬৮টি এজেন্সি তাদের সাড়ে চার হাজার হজযাত্রীর ভিসার জন্য আবেদন করেনি। এ জন্য এসব এজেন্সিকে আজ সোমবার আশকোনা হজ অফিসে শোকজ করেছে ধর্ম মন্ত্রণালয়। এ দিকে পর্যাপ্ত যাত্রীর অভাবে গতকাল পর্যন্ত ১৩টি নির্ধারিত হজফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এতে বিমানের ক্যাপাসিটি লস হয়েছে পাঁচ হাজার ২০০ জন যাত্রীর। এখনো চার হাজার ৭০০ টিকিট অবিক্রীত রয়েছে বিমানের। এতে আরো হজফ্লাইট বাতিল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। 

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বাংলাদেশ থেকে এ বছর মোট এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন পবিত্র হজ পালনে সৌদি আরবে যাবেন। গত ১৪ জুলাই বাংলাদেশ থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হয়। গতকাল পর্যন্ত ২৫৪টি ফ্লাইটে প্রায় ৮৮ হাজার হজযাত্রী সৌদি আরবে গেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সাউদিয়া এয়ারলাইন্সে জেদ্দা গেছেন এসব হজযাত্রী। এখনো হজযাত্রী যেতে বাকি রয়েছে প্রায় ৩৯ হাজার জন। আগামী ১৫ আগস্ট পর্যন্ত হজফ্লাইট পরিচালিত হবে। এ জন্য হজযাত্রীর ভিসার আবেদন করা যাবে আগামীকাল মঙ্গলবার পর্যন্ত। কিন্তু এখনো পর্যন্ত মোট চার হাজার ৬০৯ জন হজযাত্রীর ভিসার জন্য ডিও গ্রহণ করেনি ৬৮টি এজেন্সি। এ জন্য এসব এজেন্সিকে আজ সোমবার সকাল ১০টায় আশকোনা হজ অফিসে শুনানির জন্য ডেকেছে ধর্ম মন্ত্রণালয়। 

এ দিকে পর্যাপ্ত যাত্রীর অভাবে গতকাল পর্যন্ত ১৩টি নির্ধারিত হজফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। গত শনিবার সর্বশেষ তিনটি ফ্লাইট বাতিল হয়। যাত্রী সঙ্কটে সামনে আরো হজফ্লাইট বাতিল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ গতকাল নয়া দিগন্তকে বলেন, হজ শুরুর ৫০ দিন আগেই বিমানের হজ টিকিট বিক্রির কার্যক্রম শুরু হয়েছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বাড়িভাড়া ও ভিসার আগেই টিকিট কেনার নির্দেশনা থাকলেও অনেক এজেন্সি নির্ধারিত টিকিট কেনেনি। এ কারণে পর্যাপ্ত যাত্রীর অভাবে ১৩টি ডেডিকেটেড হজফ্লাইট বাতিল ঘোষণা করা হয়েছে। ফ্লাইট বাতিলের কারণে এ পর্যন্ত বিমানের ক্যাপাসিটি লস হয়েছে পাঁচ হাজার ২০০ যাত্রীর। এখনো ৪৭০০ টিকিট অবিক্রীত রয়েছে জানিয়ে তিনি বলেন, যাত্রীর অভাবে সামনে আরো ফ্লাইট বাতিলের আশঙ্কা রয়েছে। 

শাকিল মেরাজ বলেন, যেসব যাত্রী বাতিল হওয়া ফ্লাইটের ছিলেন তাদের পছন্দমতো পরবর্তী যেকোনো ফ্লাইটে যুক্ত করা হবে। তবে শঙ্কার বিষয় হলো নির্দিষ্ট স্লটের বাইরে আর কোনো স্লট দেবে না সৌদি সরকার। তাই সব এজেন্সিকে টিকিট নিতে অনুরোধ জানানো হচ্ছে। এ জন্য প্রতিদিনই হজ কার্যক্রমে অংশগ্রহণকারী ৫২৮ এজেন্সিকে ই-মেইলের মাধ্যমে কোন ফ্লাইটে কত সিট খালি আছে সে বিষয়ে আপডেট জানাচ্ছে বাংলাদেশ বিমান। 
এ বিষয়ে বেসরকারি এজেন্সি মালিকদের সংগঠন হাবের মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম নয়া দিগন্তকে বলেন, সামনে ভিসার আবেদনের জন্য আরো দুই দিন সময় আছে। আশা করছি এর মধ্যে আবেদন জমা পড়বে। আর বিমানের সাথে যে সমস্যা তা বসে সমাধান করা হবে। আশা করি কোনো সমস্যা হবে না। তবে সরকারি কোটার মতো বেসরকারি ব্যবস্থাপনায়ও কিছু হজযাত্রী হজে নাও যেতে পারেন বলে তিনি আশঙ্কা করেন।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল