২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মঙ্গলবার পৃথিবী ও মঙ্গল থাকবে সবচেয়ে কাছাকাছি থাকবে

মঙ্গলবার পৃথিবী ও মঙ্গল থাকবে সবচেয়ে কাছাকাছি থাকবে - সংগৃহীত

মঙ্গলগ্রহ গত ১৫ বছরের মধ্যে মঙ্গলবার পৃথিবীর সবচেয়ে কাছাকাছি অবস্থানে করবে। এর ফলে লাল গ্রহটি আরো উজ্জ্বল ও বড় দেখাবে। এ সময় টেলিস্কোপ অথবা খালি চোখে সহজেই মঙ্গলগ্রহ দেখা যাবে। আমেরিকার মহাকাশ সংস্থা নাসা এ কথা জানিয়েছে।

আগামী ২৭ জুলাই থেকে ৩০ জুলাই পৃথিবীর কাছাকাছি অবস্থানের কারণে মঙ্গলগ্রহকে অনেক উজ্জ্বল দেখাবে। ৩১ জুলাই পৃথিবী ও মঙ্গলের মাঝে দূরত্ব থাকবে ৫ কোটি ৭৬ লাখ কিলোমিটার। এটি হবে গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে কম দূরত্ব। এর পর থেকে এটি দূরে সরতে শুরু করবে।

পেনসেলভানিয়ার ওয়াইডনার ইউানভার্সিটির জ্যোর্তিবিজ্ঞানী হেরি আগেনসেন বলেন, মঙ্গলগ্রহকে এতো বড় আর উজ্জ্বল দেখাবে মনে হবে যেন এটি একটি বিমানের ল্যান্ডিং লাইট।

তিনি বলেন, মঙ্গলের উজ্জ্বলতা শুক্র গ্রহের চেয়ে বেশি হবে না, তবে লালচে ও কমলা-লাল রঙয়ের দেখা যাবে। মঙ্গলগ্রহটি পৃথিবীর কাছাকাছি আসার আগে শুক্রবার সূর্যের বিপরীত দিকে অবস্থান করবে।

এদিকে একই দিন শুক্রবার রাতে পৃথিবী থেকে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণও দেখা যাবে। আফ্রিকা, এশিয়া,অস্ট্রেলিয়া, ইউরোপ ও দক্ষিণ আমেরিকা থেকে এ চন্দ্রগ্রহণ দেখা সম্ভব হবে।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ

সকল