২৪ জানুয়ারি ২০১৯

মঙ্গলবার পৃথিবী ও মঙ্গল থাকবে সবচেয়ে কাছাকাছি থাকবে

মঙ্গলবার পৃথিবী ও মঙ্গল থাকবে সবচেয়ে কাছাকাছি থাকবে - সংগৃহীত

মঙ্গলগ্রহ গত ১৫ বছরের মধ্যে মঙ্গলবার পৃথিবীর সবচেয়ে কাছাকাছি অবস্থানে করবে। এর ফলে লাল গ্রহটি আরো উজ্জ্বল ও বড় দেখাবে। এ সময় টেলিস্কোপ অথবা খালি চোখে সহজেই মঙ্গলগ্রহ দেখা যাবে। আমেরিকার মহাকাশ সংস্থা নাসা এ কথা জানিয়েছে।

আগামী ২৭ জুলাই থেকে ৩০ জুলাই পৃথিবীর কাছাকাছি অবস্থানের কারণে মঙ্গলগ্রহকে অনেক উজ্জ্বল দেখাবে। ৩১ জুলাই পৃথিবী ও মঙ্গলের মাঝে দূরত্ব থাকবে ৫ কোটি ৭৬ লাখ কিলোমিটার। এটি হবে গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে কম দূরত্ব। এর পর থেকে এটি দূরে সরতে শুরু করবে।

পেনসেলভানিয়ার ওয়াইডনার ইউানভার্সিটির জ্যোর্তিবিজ্ঞানী হেরি আগেনসেন বলেন, মঙ্গলগ্রহকে এতো বড় আর উজ্জ্বল দেখাবে মনে হবে যেন এটি একটি বিমানের ল্যান্ডিং লাইট।

তিনি বলেন, মঙ্গলের উজ্জ্বলতা শুক্র গ্রহের চেয়ে বেশি হবে না, তবে লালচে ও কমলা-লাল রঙয়ের দেখা যাবে। মঙ্গলগ্রহটি পৃথিবীর কাছাকাছি আসার আগে শুক্রবার সূর্যের বিপরীত দিকে অবস্থান করবে।

এদিকে একই দিন শুক্রবার রাতে পৃথিবী থেকে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণও দেখা যাবে। আফ্রিকা, এশিয়া,অস্ট্রেলিয়া, ইউরোপ ও দক্ষিণ আমেরিকা থেকে এ চন্দ্রগ্রহণ দেখা সম্ভব হবে।


আরো সংবাদ

স্ত্রীর পরকীয়া দেখতে এসে বোরকা পরা স্বামী আটক (১৬৩৩৪)ইসরাইল-ইরান যুদ্ধ যেকোনো সময়? (১৫৮১৫)মেয়েদের যৌনতার ওষুধ প্রকাশ্যে বিক্রির অনুমোদন দিল মধ্যপ্রাচ্যের এ দেশটি (১৫৪৭৯)মানুষ খুন করে মাগুর মাছকে খাওয়ানো স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার (১৫২৩২)ইরানি লক্ষ্যবস্তুতে প্রচণ্ড ইসরাইলি হামলা, নিহত ১১ (১৩৮১২)মাস্টার্স পাস করা শিক্ষকের চেয়ে ৮ম শ্রেণি পাস পিয়নের বেতন বেশি! (১১৪৪৩)৩০টি ইসরাইলি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত (৯৩৬২)একসাথে চার সন্তান, উৎসবের পিঠে উৎকণ্ঠা (৮২৮৫)করাত দিয়ে গলা কেটে স্বামীকে হত্যা করলেন স্ত্রী (৬০৭৯)শারীরিক অবস্থার অবনতি, কী কী রোগে আক্রান্ত এরশাদ! (৫৩৪৫)