২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ফখর-ইমামের বিধ্বংসী ব্যাটিংয়ের পর বাবরের পালা

বাবর আজম - সংগৃহীত

পাকিস্তানের উদ্বোধনী জুটি ফখর জামান ও ইমাম-উল-হকের বিদায়ের পর দলের হাল ধরেছেন বাবর আজম। ৪৫ বলে তার সংগ্রহ ৪৩ রান। বাউন্ডারি ও ছক্কা হাকিয়েছেন একটি করে। তার সাথে আছেন শোয়েব মালিক।

পাকিস্তানের সংগ্রহ এখন ৪০ ওভারে ২ উইকেট হারিয়ে ২৬৯ রান।

এর আগে বিধ্বংসী ব্যাটিংয়ে দলের সংগ্রহ দ্রুত বাড়িয়েছেন ওপেনিং জুটি ফখর ও ইমাম। রেকর্ড গড়ে বিদায় নিয়েছেন ফখর। দ্রুততম হাজারি রানের এই মালিক ৮৩ বলে ১০ বাউন্ডারি ও এক ছক্কা হাকিয়ে ৮৫ রানে সাজঘরে ফিরেছেন। তার উইকেটটি শিকার করেছেন মাসাকাদজা।

তার বিদায়ের পর ইমাম জুটি বেধেছেন বাবর আজমরে সাথে। তবে ৩৭.৩ ওভারে তিনি লিয়াম রচের বলে বিদায় হন। তার আগে নান্দনিক একটি সেঞ্চুরি হাকিয়েছেন তিনি। ১০৫ বলে ১১০ রানের ইনিংসে বাউন্ডারি হাকিয়েছেন আটটি আর ছক্কা একটি।

 

আরো পড়ুন : বাউন্ডারি হাকিয়ে ফখর জামানের বিশ্ব রেকর্ড

রেকর্ড গড়ার জন্য তার প্রয়োজন ছিল মাত্র ২০ রান। জিম্বাবুয়ের বিপক্ষে পঞ্চম ওয়ানডেতে সেই লক্ষ্যে পৌঁছেছেন পাকিস্তানের হার্ড হিটার ফখর জামান। বাউন্ডারি হাকিয়ে ওয়ানডে ক্যারিয়ারের হাজার রান পূর্ণ করলেন তিনি। এর ফলে দ্রুততম হাজার রানের রেকর্ডও গড়লেন এই তরুণ পাকিস্তানী।

সিরিজের আগের ওয়ানডে ম্যাচগুলোতেও দুর্দান্ত ছিলেন ফখর জামান। উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড ও পাকিস্তানের পক্ষে প্রথম ওয়ানডে ডাবল সেঞ্চুরি করার পাশাপাশি আজ গড়লেন আরেকটি রেকর্ড। এর ফলে তিনি পেছনে ফেললেন ক্যারিবীয় কিংবদন্তী স্যার ভিভ রিচার্ডসকে।

১৯৮০ সালে ওয়ানডে ক্যারিয়ারের ২১তম ইনিংসে ভিভ পুরণ করেন এক হাজার রানের মাইলফলক। ফখর ১৮ ম্যাচে ১৮ ইনিংসেই প্রবেশ করেছেন হাজারি ক্লাবে।

উল্লেখ্য, ৩৮ বছর ধরে বেশ কয়েকজন ব্যাটসম্যানই ভিভ রিচার্ডসের রেকর্ডটি দখলে নেয়ার চেষ্টা করেছেন। কিন্তু কেউ পারেননি। তবে তার পাশে বসেছেন কয়েকজন। তারা হলেন ইংল্যান্ডের কেভিন পিটারসন, জনাথন ট্রট, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও পাকিস্তানের বাবর আজম। এরা ২১তম ওয়ানডে ইনিংসে হাজার রান পূর্ণ করেছেন। তাই এই চারজনই রেকর্ডের খাতায় বসেছেন ভিভের পাশে। কিন্তু আজ ফখর জামান এই পাঁচজনকে টপকে রেকর্ডটি নিজের করে নিয়েছেন।

 

আরো পড়ুন : টেস্টবিমুখ সিনিয়রদের অনেকেই!

বাংলাদেশের সিনিয়র ক্রিকেটারদের অনেকেই টেস্ট ফরম্যাটে প্রতিনিধিত্ব করায় আগ্রহী নন বলে দাবি করেছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন। টাইগার দলের অভিজ্ঞ সদস্যদের হঠাৎ করে পাঁচ দিনের খেলায় অনাগ্রহ তৈরিতে বিশ্ব-ক্রিকেটে টেস্ট ভার্সনের জনপ্রিয়তার অব্যাহত ধসের প্রতিই ইঙ্গিত করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান। তবে সিনিয়রদের মধ্যে লঙ্গার ভার্সনে খেলতে চান না বাংলাদেশী ক্রিকেটারদের তালিকায় কে কে রয়েছেন তা বিস্তারিত উল্লেখ করেননি বিসিবির সভাপতি। টেস্ট বিমুখ বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটারদের দলভুক্ত নতুন সদস্য হিসেবে পাপন শুধু প্রকাশ করেন পেসার মোস্তাফিজুর রহমানের নাম। যদিও পরমুর্হূতেই তিনি দাবি করেন- মোস্তাফিজ এই ব্যাপারে তাকে কিছুই জানাননি। লঙ্গার ফরম্যাটে বাংলাদেশের চলমান সঙ্কট থেকে পরিত্রাণে নতুন প্রজন্মের ক্রিকেটারদের উত্থানের কোনো বিকল্প দেখছেন না বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান।

পাপন বলেন, ‘সিনিয়রদের অনেকেই আগ্রহ হারাচ্ছেন পাঁচ দিনের ক্রিকেটের প্রতি। সাকিব টেস্টে খেলতে চান না। মোস্তাফিজও আগ্রহী নন। যদিও এ ব্যাপারে তিনি প্রকাশ্যে কিছুই জানাননি। তবে পাঁচ দিনের খেলায় অংশগ্রহণের প্রশ্নে তার মুখায়ববে স্পষ্ট ইনজুরির শঙ্কা! সম্ভবত সিনিয়রদের অনেকের জন্যই টেস্ট অনেক কঠিন ফরম্যাটে রূপ নিয়েছে। যেমনটা ঘটেছে রুবেল হাসানের বেলায়। নতুন প্রজন্মের উত্থান আমাদের পরিত্রাণ দিতে পারে চলমান অবস্থা থেকে।’ গত বছর দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট সিরিজ থেকে সাকিব আল-হাসান অব্যাহতি চেয়ে আবেদন করেন। টাইগার ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে খ্যাতনামা অলরাউন্ডারের আবেদন মঞ্জুর করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

সাম্প্রতিক সময়ে টাইগারদের প্রতিটি সিরিজ শেষে সাংবাদিকদের মুখোমুখি হওয়ার কাজটি রুটিনে পরিণত হয়েছে নাজমুল হাসানের। গতকাল ওই ধারাবাহিকতার অংশ হিসেবে মিডিয়া ব্রিফিংয়ে তিনি আরো দাবি করেন- আইসিসির টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে বেশির ভাগই এখন আর আগ্রহী নয় দ্বিপক্ষীয় টেস্ট সিরিজ আয়োজনে। পাপন বলেন, ‘অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ব্যতীত কোনো দেশের বোর্ডই আগ্রহী নয় টেস্ট সিরিজ আয়োজনে। ইসিবি ও সিএ ব্যতীত অবশিষ্ট বোর্ডগুলোর পাঁচ দিনের ক্রিকেট বিমুখতায় প্রধান কারণ স্পন্সরশিপের অভাব। দর্শকহীন মাঠের টেস্ট ক্রিকেট সম্প্রচারের ঝুঁকি নিতে চান না ব্রডকাস্টাররা।’

ক্রিকেটের অভিজাত ফরম্যাট টেস্টে বাংলাদেশের উন্নত ভবিষ্যতের প্রশ্নে নতুন প্রতিভার উন্মোচনের একমাত্র উপায় বলেই অভিমত দেন পাপন। টি-২০ ও পাঁচ দিনের জন্য ভিন্ন দু’টি স্কোয়াড গঠনে বিসিবি দীর্ঘ প্ল্যান বাস্তবায়ন সময়ের দাবি হয়ে উঠেছে বলেও তিনি দাবি করেন। এ ক্ষেত্রে দলের সিনিয়র ক্রিকেটারদের পরিবর্তে তরুণদের একক আধিপত্য দেয়ার কাজটিকে প্রধান চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করেন পাপন। তিনি বলেন, ‘টেস্টের জন্য নতুন একটি দল গঠন অপরিহার্য হয়ে পড়েছে। তবে তিন থেকে চারজন ক্রিকেটার থাকতে হবে, যারা প্রতিটি ফরম্যাটের দলে খেলতে প্রস্তুত। এই মুহূর্তে মুমিনুলই ওই দায়িত্ব পালনে সক্ষম একমাত্র ক্রিকেটার।’


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল