২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এরদোগানের প্রতি ট্রাম্পের আহ্বান

এরদোগানের প্রতি ট্রাম্পের আহ্বান - সংগৃহীত

২০১৬ সালের অক্টোবর থেকে ‍তুরস্কের কারাগারে বন্দি মার্কিন খ্রিস্টান ধর্ম যাজক ব্রানসনকে মুক্তি দেয়ার জন্য টুইটার বার্তায় রজব তাইয়েব এরদোগানের প্রতি আহ্বান জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প তার টুইটে বলেন, ‘এটা একদমই অসম্মানের ব্যাপার যে, তুরস্ক সম্মানীয় মার্কিন যাজক এন্ড্রু ব্রানসনের মুক্তির ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি। তাকে বহু দিন ধরে আটক করে রাখা হয়েছে’।

তিনি আরো জানান, ‘তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের উচিত এমন চমৎকার খ্রিস্টান যাজককে মুক্তি দেয়ার ব্যাপারে হস্তক্ষেপ করা। তিনি কোনো অন্যায় করেননি এবং তাকে তার পরিবারের একান্ত প্রয়োজন’।

এদিকে ১৮ জুলাই তুরস্কের ইজমির অঞ্চলের আদালত রুল জারি করে যে, যুক্তরাষ্ট্রের ধর্ম যাজক ব্রানসন তুরস্কের বিরুদ্ধে সন্ত্রাসবাদ এবং গুপ্তচরের কাজে চেষ্টা চালিয়ে আসছেন সে জন্য তাকে বিচার সমাপ্ত হওয়া অবধি কারা অন্তরীণ থাকতে হবে।

ইজমিরের ২য় ফৌজদারী আদালত আসন্ন ১২ অক্টোবর স্বাক্ষীদের স্বাক্ষ্য নেয়ার জন্য তারিখ নির্ধারণ করেছেন।

ব্রানসন যিনি একজন খ্রিস্টান ধর্ম যাজক তুরুস্কে এসেছিলেন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা থেকে এবং তুরস্কে দুই দশকেরও অধিক সময় ধরে বসবাস করে আসছেন। তাকে অভিযুক্ত করা হয়েছে ফেতুল্লা পন্থীদের সাথে তার গোপন যোগাযোগ রয়েছে।

এই সংগঠনটিকে আঙ্কারা ২০১৬ সালে সরকার উৎখাতের প্রচেষ্টা চালানোর জন্য দায়ী করে আসছে। সাথে সাথে তাকে কুর্দিস্থান ওয়ার্কাস পার্টি (পিকেকে) এর সাথে তার যোগাযোগের জন্যও অভিযুক্ত করা হয়েছে।

যদি তিনি দোষী সাব্যস্ত হন তবে তাকে অনধিক ৩৫ বৎসর কারাদণ্ড ভোগ করতে হতে পারে। অবশ্য ব্রানসন তার প্রতি আনীত অভিযোগ অস্বীকার করেন এবং এসব অভিযোগকে ‘লজ্জাকর এবং ন্যাক্কারজনক’ বলে জানান।

ব্রানসনকে আটক রাখার জের ধরে যুক্তরাষ্ট্রের সিনেট তুরস্কের কাছে এফ-৩৫ জঙ্গি বিমান বিক্রি নিষিদ্ধ করে একটি বিল পাস করে। এতে তুরস্ক পরে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করে।

এদিকে ব্রানসনের মামলাটির ব্যাপারে একমাত্র আদলতই সিদ্ধান্ত নিবে বলে তুরস্কের সরকার জানিয়েছে। যদিও এর পূর্বে এরদোগান ফেতুল্লাহ গুলেনকে (যিনি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে আছেন এবং আঙ্কারা তাকে তুরস্কের সরকার উৎখাতের ষড়যন্ত্র করার জন্য দায়ী করেন) তুরস্কের নিকট হস্তান্তরের সাথে ব্রানসনের ভাগ্য জড়িত বলে জানান।


আরো সংবাদ



premium cement