১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ভ্যাবসা গরমের পর হঠাৎ বৃষ্টি

ভ্যাবসা গরমের পর হঠাৎ বৃষ্টি - সংগৃহীত

গত কয়েকদিনে তাপদাহের পর শুক্রবার (২০ জুলাই) কিছুটা বৃষ্টিপাতে কমে এসেছে গরমের অনুভূতি। আবহাওয়া অফিস জানিয়েছে, বাতাসের আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় গরম বেশি অনুভূত হচ্ছে। তবে বৃষ্টিপাত শুরু হওয়ায় কমে এসেছে গরম অনুভূতি। আগামী দুই-তিন দিনে বৃষ্টিপাত আরো বাড়বে।

আবহাওয়াবিদ আব্দুল বারেক  জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ৩ মিলিমিটার। সারাদেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে ফেনীতে, ৭ মিলিমিটার।

বৃহস্পতিবার (১৯ জুলাই) বর্ষা মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল। রাজারহাটে এদিন সর্বোচ্চ তারপাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তবে একটু বৃষ্টিপাত হওয়ায় শুক্রবার (২০ জুলাই) সে তাপামাত্র কমে এসেছে কিছুটা। এদিন দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে, ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা বলছেন, এ মাসের শেষভাগে তাপমাত্রা সহনীয় পর্যায়ে থাকবে। কেননা, এ সময়জুড়ে দেশের কোথাও না কোথাও বৃষ্টিপাত হবে।  আগস্টের কথা এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, শনিবার (২১ জুলাই) থেকে তাপমাত্রা আরো নিচে নেমে আসবে। পুরোমাস এমনই থাকবে। আর বৃষ্টিপাতের প্রবণতাও বাড়বে।

এদিকে এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে। ফলে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এতে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবাহাওয়ার এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। একইসঙ্গে গভীর সাগরে বিচরণ না করতে বলা বলা হয়েছে।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল