১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দাদির সাথে নাচলেন বারাক ওবামা (ভিডিওসহ)

দাদির সাথে নাচলেন বারাক ওবামা (ভিডিওসহ) - সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট থাকা অবস্থায়ই ওবামা প্রমাণ করেছেন, ভালো নাচিয়েও তিনি।  যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে এক স্কুলের সাংস্কৃতিক অনুষ্ঠানে শিশুদের সাথে নেচে প্রশংসা কুড়িয়েছিলেন ওবামা।

এবার বাবার পিতৃভূমি কেনিয়াতে প্রথমবারের মতো গিয়ে সৎ দাদি এবং সৎ বোনের সাথে নেচে আলোচনায় উঠে এসেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ।

জানা গেছে, চলতি মাসের ১৬ তারিখ কেনিয়ার নয়াংগোমা কোগিলু যাওয়ার পর ৯৬ বছর বয়সী দাদির সাথে নেচে সবার মন জয় করে নেন তিনি।

কেনিয়ার বর্তমান প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা এবং বিরোধীদলীয় নেতা রাইলার ওদিঙ্গার ব্যাপারে ইতিবাচক মন্তব্য করেছেন। তবে সেখানকার ৪০টি জাতির মধ্যকার বিদ্বেষের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। তাদেরকে শান্তিপূর্ণ অবস্থানের অনুরোধ করেছেন ওবামা।

দেখুন ভিডিওটি

 

ভয়, বিরক্তি ও সংকোচনের রাজনীতি প্রত্যাখ্যান করতে হবে: বারাক ওবামা
বিবিসি
 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, গণতন্ত্র একটি হ-য-ব-র-ল ধারণা। তবে এর জন্য একনায়কতন্ত্রকে সমর্থন করা ভুল সিদ্ধান্ত। বর্তমান সময়ে গণতন্ত্র অনেকটা মুখের ভাষাই হয়ে রয়েছে। রাজনীতিবীদেরা তাদের স্বার্থ চরিতার্থে ভয়, বিরক্তি এবং জনগণকে দূরে রাখার মতো রাজনৈতিক ভাষা ব্যবহার করেন। এখন আমাদের জন্য সময় এসেছে যে, আমরা শুধু পৃথিবীর রাজধানীগুলোর দিকে মনযোগ দেওয়া বন্ধ করি এবং একদম প্রান্তিক পর্যায়ের উন্নয়ন নিয়ে চিন্তা করি। কারণ সেখান থেকেই সত্যিকার গণতন্ত্রের সূত্রপাত হয়।

বুধবার আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার জন্মদিনে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আয়োজিত এক স্মরণসভায় প্রায় ১৫ হাজার দর্শকের সামনে দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ওবামা বলেন, ম্যান্ডেলাকে স্মরণ করে ভয়ের রাজনীতির বিরুদ্ধে দাঁড়াতে হবে। ভয়, বিরক্তি ও সংকোচনের রাজনীতি প্রত্যাখ্যান করতে হবে। যারা বিচ্ছিন্নতার রাজনীতির চর্চা করছেন, তারা 'ছোট মনের' পরিচয় দিচ্ছেন। এর বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়াতে হবে।  কিছু রাজনীতিবিদ ‘মিথ্যা বলার সময় ধরা পড়ে সেটা ঢাকার জন্য আরো কিছু কথা বানিয়ে বলতে শুরু করেন। যারা ক্ষমতায় আছেন, তারা গণতন্ত্রকে টিকিয়ে রেখেছে এমন সব প্রতিষ্ঠানকেই ধ্বংস করে দিচ্ছেন।

শান্তিতে নোবেল বিজয়ী বারাক ওবামা বলেন, আপনাকে বিষয়টির ওপর বিশ্বাস রাখতে হবে। বিষয় ছাড়া সাহায্যের কোনো ভিত্তি নেই। আমি যদি বলি যে, এটা একটা মঞ্চ আর আর আপনারা যদি বলেন এটা হাতি তাহলে একে অপরকে সহায়তা করা আমাদের দুই পক্ষের জন্যই কঠিন হয়ে পরবে।

বারাক ওবামা বলেন, সবার প্রতি সমান বিচারের মাধ্যমে আমরা এমন এক সমাজ গঠন করতে পারি যা এমন একটি সমাজ গঠন করতে পারে যেখানে মানুষদের গুণ ও শক্তির বহিঃপ্রকাশ ঘটবে। ফ্রেঞ্চ ফুটবল দলের দিকে দেখেন। দলের সবাইকে দেখে কিন্তু ফ্রান্সের আদিবাসী মনে হয় না। কিন্তু তারা সবাই ফ্রেঞ্চ। কিন্তু এটা নিরেট সত্য যে, যুক্তরাষ্ট্রে এখনো বর্ণবৈষম্য দেখা যায়। যুক্তরাষ্ট্র আর দক্ষিণ আফ্রিকা, দুই দেশের বেলাতেই এখনও বর্ণবাদের সংস্কৃতি বহাল রয়েছে। ম্যান্ডেলা যেমনটা দেখেছেন এখনো তেমনটাই আছে। কিছু পাল্টায়নি। যুক্তরাষ্ট্রের বর্তমান জলবায়ু ও অভিবাসন নীতি হতাশাজনক। এর দ্রুত পরিবর্তন দরকার। 

বারাক ওবামা বলেন যে, অদ্ভুত ও অনিশ্চিত এক সময় পার করছে বিশ্ব। আমরা এক অদ্ভুত ও অনিশ্চিত সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। চারদিকে শুধু বিশৃঙ্খলা। প্রতি দিনই নতুন নতুন বিশৃঙ্খলার খবর শিরোনাম হয়ে আসছে, যা আমাদের মাথা এলোমেলো করে দিচ্ছে। তবে এ বিশৃঙ্খলার মধ্য দিয়েই পথ খুঁজে নেয়ার সুযোগ আসে। তবে আমি মনে করি, এসব বিশৃঙ্খলাই আমাদের নতুন করে চিন্তার সুযোগ করে দেয়; সমাধানের নতুন কোনো পথ খুঁজে পাওয়ার সম্ভাবনা তৈরি করে। বিশ্বের ধনী ব্যক্তিরা জনবিচ্ছিন্ন। ব্যবসায়িক লেনদেন করতে গিয়ে, অনেক ধনকুবেরই জাতীয় জীবন থেকে বিচ্ছিন্ন। তারা এমন এক নিঃসঙ্গ জীবন যাপন করেন যা সাধারণ মানুষদের থেকে অনেকখানি দূরে।

বারাক ওবামা বলেন, বিশ্বাস রাখুন। সামনে এগিয়ে যান। তৈরি করতে থাকুন। নিজের আওয়াজ বাড়াতে থাকুন। প্রতিটি প্রজন্মের ক্ষমতা আছে পৃথিবীকে নতুন করে সাজানোর। আমাদের শুধু একজন নেতা হলে হবে না। আমাদের সম্মিলিত প্রচেষ্টা দরকার। ম্যান্ডেলা বলতেন যে, যুবক মানুষেরা জেগে উঠতেন তখন তারা শোষণের দেয়াল ভেঙ্গে সেখানে স্বাধীনতার পতাকা ঝুলিয়ে দিতে পারে। এখনই দারুণ এক সময় এমন জেগে ওঠার। 

বারাক ওবামা বলেন, কীভাবে ভালো মানুষ হতে হয় তা ম্যান্ডেলা আমাকে শিখিয়েছেন। ম্যান্ডেলা বিংশ শতাব্দীর শেষ মহান নেতা। গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা গড়ে তোলা ও মানবাধিকার সমুন্নত রাখার ক্ষেত্রে তার অবদান প্রশংসনীয়। 


আরো সংবাদ



premium cement