২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চিকুনগুণিয়া মুক্ত রাজধানীতে ডেঙ্গু আক্রান্ত ৬৮০ জন

চিকুনগুণিয়া মুক্ত রাজধানীতে ডেঙ্গু আক্রান্ত ৬৮০ জন - সংগৃহীত

চলতি বছরে ভারী বর্ষণের কারণে এডিস মশাবাহিত রোগের আশঙ্কা করছে রোগ তত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। বৃহস্পতিবার আইইডিসিআর থেকে জানানো হয়েছে, ইতোমধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গু আক্রান্তের রোগী আক্রান্তের খবর আসছে। বৃহস্পতিবার পর্যন্ত ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে ৬৮০ জন ডেঙ্গু আক্রান্ত রোগীর তথ্য পাওয়া গেছে।

আইডিসিআর’র পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, এ পর্যন্ত কোনো হাসপাতাল থেকে চিকুনগুনিয়া আক্রান্তের রোগী পাওয়া যায়নি। এমতাবস্থায় এডিস মশাবাহিত রোগের প্রতিরোধ ও বৃদ্ধি রোধকল্পে জরুরি ভিত্তিতে পদক্ষেপ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। আইইডসিআির, স্বাস্থ্য অধদিফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা, স্বাস্থ্য শিক্ষা ব্যুরোসহ স্বাস্থ্য স্বাস্থ্যঅধদিফতর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগসমূহ বর্তমান পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

গৃহীত পদক্ষেপ সমুহের মধ্যে অন্যতম হল- ঢাকা শহরের সকল হাসপাতাল, সকল মেডিকেল কলেজ হাসপাতাল, দেশের জেলা ও উপজেলা পর্যায়ের সকল হাসপাতালের বহি:বিভাগ ও অন্ত:বিভাগের ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের দৈনিক প্রতিবেদন সংগ্রহ, ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের কারণ, ইতোমধ্যে লক্ষণসমূহ ও প্রতিরোধ সংক্রান্ত বিভিন্ন জনসচেতনতামূলক লিফলেট তৈরি ও বিতরণ করা হয়েছে।

এ সংক্রান্ত তথ্য ও শিক্ষামূলক উপকরণসমূহ আইইডসিআিরের ওয়েবসাইটে হালনাগাদ করা হয়েছে। ঢাকা সিটি কর্পোরেশনকে মশক নিধন কার্যক্রম আরও জোরদার করার অনুরোধ করা হয়েছে। সেই সাথে সিটি কর্পোরেশনকে জনসচেতনতামূলক কার্যক্রম এবং জনগণের অংশগ্রহণে মশক উৎসস্থল ও বংশবৃদ্ধির স্থানসমূহ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার সমন্বিত কর্মসূচী গ্রহণ করার অনুরোধ করা হয়েছে। ডেঙ্গু চিকিৎসার ন্যাশনাল গাইড লাইন আপডেট করা হচ্ছে।

ঢাকা মহানগরীর বিভিন্ন সরকারী ও বেসরকারী হাসপাতাল অথবা প্রতিষ্ঠানে (ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, ঢাকা শিশু হাসপাতাল ও পপুলার মেডিকেল কলেজ হাসপাতাল) ডেঙ্গু ও চিকুনগুনিয়ার ব্যবস্থাপনা বিষয়ে চিকিৎসকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

আইইডিসিআর জানিয়েছে, ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় মওসুম পূর্ব, মওসুমের সময় ও মওসুম পরবর্তি এডিস মশার তিনটি কীটতাত্ত্বিক জরিপ সম্পন্ন করা হয়েছে।

ঢাকা মহানগরীর বিভিন্ন সরকারী এবং বেসরকারী হাসপাতাল সমূহে দ্রুত ডেঙ্গু রোগ সনাক্তকরণে ডেঙ্গু টেস্ট কীট বিতরন করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালে ঢাকা মহানগরীতে চিকুনগুনিয়া রোগের প্রকোপ দেখা দিয়েছিল। ওই এক বছরে ঢাকায় অবস্থিত বিভিন্ন হাসপাতাল হতে আইইডসিআিরে প্রাপ্ত তথ্য অনুযায়ী চিকিৎসা নেয়া সম্ভাব্য চিকুনগুনিয়া ও চিকুনগুনিয়া পরবর্তী আর্থ্রালজিয়া রোগীর সংখ্যা (১২ মে ২০১৭ থেকে ২৮ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত) ১৩ হাজার ৮১৪ জন এবং আইইডিিসআরে রক্ত পরীক্ষায় নিশ্চিত চিকুনগুনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা এক হাজার ৩ জন। এছাড়া ২০১৭ সালে সম্ভাব্য ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল দুই হাজার ৭৬৯ জন।


আরো সংবাদ



premium cement