২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

যৌথভাবে যুদ্ধ জাহাজ নির্মাণে অস্ট্রেলিয়া-ব্রিটেন

যৌথভাবে যুদ্ধ জাহাজ নির্মাণে অস্ট্রেলিয়া-ব্রিটেন - সংগৃহীত

অস্ট্রেলিয়ার জন্য নতুন যুদ্ধ জাহাজ নির্মাণের জন্য ২৬০০ কোটি (২৬ বিলিয়ন) ডলারের চুক্তি স্বাক্ষর করেছে ব্রিটিশ প্রতিরক্ষা কোম্পানি বিএই। ইতালির ফিনকান্তিয়ের ও স্পেনের নাভাশিয়াকে পেছনে ফেলে এই চুক্তি স্বাক্ষর করলো বিএই। এই চুক্তির আওতায় সাবমেরিনবিরোধী যুদ্ধ জাহাজ নির্মাণ করবে প্রতিষ্ঠানটি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র খবরে বলা হয়েছে, যুদ্ধ জাহাজগুলোর ডিজাইন করবে বিএই এবং নির্মাণ করবে অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় কোম্পানি এএসসি শিপবিল্ডিং। অস্ট্রেলীয় সরকারের মতে, এই প্রকল্পে অস্ট্রেলিয়ায় অন্তত ৪ হাজার লোকের কর্মসংস্থান হবে।

শুক্রবার এক বিবৃতিতে অস্ট্রেলিয়া জানায়, হান্টার শ্রেণির এই ফ্রিগেট অস্ট্রেলীয়দের দ্বারা, অস্ট্রেলীয় স্টিল ব্যবহার করে অস্ট্রেলিয়া নির্মাণ করবে।

প্রকল্প বাস্তবায়নে বিএই’র সাবসিডিয়ারিতে পরিণত হবে এএসসি। অস্ট্রেলীয় সরকারের মতে, এই চুক্তির ফলে ফ্রিগেটগুলো নির্মাণ, জবাবদিহিতা ও সরবরাহের পুরো দায় বহন করবে বিএই। জাহাজগুলোর নির্মাণ শেষ হয়ে গেলে পুরো নিয়ন্ত্রণ নেবে অস্ট্রেলিয়া।

প্রকল্পের মোট অর্থের কতটুকু সরাসরি বিএই পাবে, সিএএন’র পক্ষ থেকে জানতে চাইলে অস্ট্রেলিয়ার সরকার কোনো মন্তব্য জানায়নি।

ব্রিটেন-অস্ট্রেলিয়াকে উ.কোরিয়ার কড়া হুঁশিয়ারি
বিবিসি, ২৬ আগস্ট ২০১৭

উত্তর কোরিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ব্রিটেন ও অস্ট্রেলিয়া যদি দক্ষিণ কোরিয়া ও আমেরিকার বার্ষিক যৌথ মহড়ায় যোগ দেয় তবে তাদেরকে ‘দুঃখজনক পরিণতি’ ভোগ করতে হবে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এই হুঁশিয়ারি উচ্চারণ করেছে। কোরীয় উপদ্বীপে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়াকে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আগ্রাসন চালানোর প্রস্তুতি হিসেবে উল্লেখ করে বার্তা সংস্থাটি বলেছে, আমেরিকা ও তার ক্রীড়নকেরা যদি ‘মৃত্যু এড়াতে চায়’ তাহলে যেন তারা ‘বিচক্ষণতার’ সাথে সিদ্ধান্ত নেয়।

বার্তা সংস্থাটি যৌথ সামরিক মহড়ার প্রতি ইঙ্গিত করে আরো বলেছে, “বাস্তবতা প্রমাণ করছে উত্তর কোরিয়ায় আগ্রাসন চালানোর সিদ্ধান্ত থেকে সরে যায়নি আমেরিকা এবং দেশটির ক্রীড়নকেরাও পিয়ংইয়ংয়ের ওপর হামলা চালানোর পাঁয়তারা করছে।”

কেসিএনএ’র বিবৃতিতে আরো বলা হয়েছে, ব্রিটেন এবং অস্ট্রেলিয়াকেও ‘উত্তর কোরিয়া-বিরোধী’ সামরিক মহড়ায় নামার জন্য আস্ফালন করতে দেখা যাচ্ছে। কিন্তু তাদের জানা উচিত তারা এ মহড়ায় যোগ দিলে ‘দুঃখজনক পরিণতির’ মুখোমুখি হবে।

আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার বার্ষিক যৌথ সামরিক মহড়া গত ২১ আগস্ট শুরু হয়েছে এবং তা চলতি মাসের শেষ নাগাদ চলবে। গত বছরের মহড়ায় অস্ট্রেলিয়া, ব্রিটেন, কানাডা, ডেনমার্ক, কলম্বিয়া ও নেদারল্যান্ড যোগ দিয়েছিল।

উত্তর কোরিয়া কয়েকদিন আগেও একবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিল, এবার যদি দেশটি এ মহড়ায় যোগ দেয় তাহলে তা হবে তার ‘আত্মহত্যার’ শামিল।


আরো সংবাদ



premium cement
যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ফরিদপুরে সেদিন কী ঘটেছিল : বিবিসির প্রতিবেদন ইসরাইলের কাছে ১০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

সকল