১৭ নভেম্বর ২০১৮
আনকার ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী

শুধু রোহিঙ্গা ইস্যুতে কাজ করতে বাংলাদেশ যাচ্ছি : জাতিসঙ্ঘ মহাসচিব

-

শুধু রোহিঙ্গা ইস্যুতে কাজ করতে বাংলাদেশ সফরে যাচ্ছেন বলে জানিয়েছেন জাতিসঙ্ঘ মহাসচিব আন্তেনিও গুতেরাস।

মঙ্গলবার বিকেলে জাতিসঙ্ঘ সদর দফতরের রোজ গার্ডেনে ইউনাইটেড ন্যাশনস করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশনের (আনকা) ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান তিনি।

এসময় বাংলাদেশের সাংবাদিকদের পক্ষ থেকে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ও বেগম খালেদা জিয়া কারাগারের বিষয়টিতে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, এ সফরটিতে শুধুমাত্র রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পাচ্ছে।

আনকা’র সভাপতি সারউইনের স্বাগত বক্তব্য শেষে সাংবাদিকদের উদ্দেশে বক্তব্য রাখেন মহাসচিব আন্তেনিও গুতেরাস। এসময় মহাসচিব বলেন, বর্তমানে দু’টি পেশার লোক সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে আছে। আর তারা হচ্ছেন মানবাধিকার কর্মী ও সাংবাদিকগণ । গত বছরেই প্রায় ৮১ জন সাংবাদিক নিহত হয়েছেন।

মহাসচিব সংবাদ মাধ্যমের স্বাধীনতা রক্ষায় সদস্য রাষ্ট্রসমূহের সরকারের প্রতি আহ্বান জানান।

বক্তব্য শেষে কেক কেটে আনকা’র ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠান উদ্বোধন করেন। পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের বৈঠকের ছবি সম্বলিত একটি বড় প্লেকার্ডের সামনে ছবি তুলেন গুতেরাস।

অনুষ্ঠানে সদস্য রাষ্ট্রসমূহের দূতাবাসের রাষ্ট্রদূত, জাতিসঙ্ঘের উচ্চপদস্থ কর্মকর্তাসহ জাতিসঙ্ঘ সংবাদদাতারা অংশ নেন। বাংলাদেশের সংবাদ মাধ্যমের প্রতিনিধি হিসেবে অনুষ্ঠানে অংশ নেন ইমরান আনসারী, মুশফিকুল ফজল আনসারী ও শিহাব উদ্দিন কিসলু।

বিভিন্ন দেশের ফুড আর বৈচিত্র্যময় মিউজিকের তালে নেচে-গেয়ে সাংবাদিকরা উদযাপন করেন তাদের ঐতিহাসিক এ দিনটি।

উল্লেখ্য, জাতিসঙ্ঘ মহাসচিব আগামী ১ জুলাই দু’দিনের সফরে বাংলাদশে পৌঁছবনে।


আরো সংবাদ