২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাগদাদ-ইস্তাম্বুল সম্পর্কে নতুন মাত্রা

বাগদাদ-ইস্তাম্বুল সম্পর্কে নতুন মাত্রা - সংগৃহীত

৫ বছর বন্ধ থাকার পর আবার চালু হচ্ছে ইরাক ও তুরস্কের স্থলপথ। ইরাকি কোম্পানি ফর প্যাসেঞ্জার এন্ড ডেলিগেট ট্রান্সপোর্ট জানিয়েছে বাগদাদ ও ইস্তাম্বুলের মধ্যকার স্থলপথ ৫ বছর বিরতি থাকার পর আবার খুলে দেয়া হচ্ছে।

এই সংযোগ পুনরায় চালু করতে তুরস্কের ইটিএ কোম্পানি সহায়তা করেছেন। ৫দ বছর আগে ইরাকের উত্তরাঞ্চলের অনেক স্থানের নিরাপত্তা পরিস্থিতির কারণে এই রাস্তা বন্ধ করে দেওয়া হয়।

ইরাকের প্রতিষ্ঠানটির পরিচালক ইসরাহ সাবাহ জানান, ভিআইপি স্টাইলের এই বাসগুলো ইরাক ও তুরস্কের মধ্যে সপ্তাহে দুইবার যাওয়া-আসা করবে। ২০ জুন এই সেবা শুরু হয়েছে। এজন্য প্রত্যেক যাত্রীকে ৭৫ ডলার ব্যয় করতে হবে। দুই বছরের কম বয়সী শিশুদের জন্য কোনও টিকিট লাগবে না।

তিনি বলেন, ‘বাগদাদদের আলাউই এলাকার ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট অফিস থেকে যাত্রা শুরু করবে বাসটি। এরপর সামারা, তিকরিত, মসুল ও জাখো হয়ে তুর্কি সীমান্তে যাবে। সেখানে গাজিয়ানটেপ, আঙ্কারা, পোলো, সাকারিয়া ও ইউঝা হয়ে ইস্তাম্বুল পৌঁছাবে বাসটি।

কর্তৃপক্ষের দাবি, দুই দেশের যাত্রীরা এই রুটর মাধ্যমে সাশ্রয়ীভাবে চলাচল করতে পারবে।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল