২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তুরস্ক-ভারত-চীন ও ইউরোপিয়ান ইউনিয়ন

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তুরস্ক-ভারত-চীন ও ইউরোপিয়ান ইউনিয়ন - সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ওপর শুল্কারোপকারী দেশের সংখ্যা দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। বৃহস্পতিবার তুরস্ক ও ভারত, কোটি কোটি ডলারের মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে। এছাড়া ইউরোপীয় দেশগুলোর জোট ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্রের অন্যান্য মিত্রদেশগুলোও একই ধরণের পদক্ষেপ নিচ্ছে। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে মিত্রদেশগুলোর ওপর শুল্ক আরোপ করেন। তার এমন পদক্ষেপের পাল্টা জবাবে দেশটির ওপর এক এক করে শুল্ক আরোপ করছে মিত্রদেশগুলো। এরকম শুল্কারোপকারী দেশের তালিকায় নতুন করে যোগ হয়েছে ভারত ও তুরস্ক।

ভারত আমদানিকৃত মার্কিন পণ্যের ওপর শুল্ক বাড়ানোর হুঁশিয়ারি দিয়েছিল আগেই। যুক্তরাষ্ট্র বৈশ্বিক বাণিজ্যের নিয়ম লঙ্ঘন করেছে, এ বিষয়ে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন বা বিশ্ব বাণিজ্য সংগঠনকে চিঠিও লিখেছে ভারত সরকার। অবশেষে বৃহস্পতিবার সরকারিভাবে জানিয়ে দেয়া হলো বেশ কিছু পণ্যের শুল্ক বাড়ানো হয়েছে। ২৪ কোটি ডলার সমমূল্যের মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে ভারত। আগামী ৪ঠা আগস্ট থেকে এই শুল্কারোপ কার্যকর হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

নয়া দিল্লি-ভিত্তিক শীর্ষ অর্থনীতিবিদ জয়তি ঘোষ বলেন, এই শুল্কারোপ বাণিজ্যের আয়তনে প্রভাব ফেলবে। সবচেয়ে প্রভাব পড়বে, সৃষ্ট অনিশ্চয়তার  কারণে। কোনো পক্ষের রপ্তানিকারকরাই নিশ্চিত নন যে পরবর্তীতে কোনো পণ্যের ওপর শুল্ক আরোপ হতে চলেছে ও কি পরিমাণে। বৈশ্বিক বাণিজ্যের জন্য এইসব পরিণতি গুরুত্বর। এমনটা অব্যাহত থাকলে একপাক্ষিক সংরক্ষণনীতিমূলক পদক্ষেপ বৃদ্ধি পাবে।

এদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা ২৬ কোটি ৬৫ লাখ ডলারসমমূল্যের মার্কিন মোটরগাড়ি, কয়লা ও বেশ কয়েকটি খাদ্য সংশ্লিষ্ট পণ্যের ওপর কর আরোপ করবে।

তুর্কি অর্থমন্ত্রী নিহাত জেবেকসি বলেন, ইস্পাত পণ্যের ওপর যুক্তরাষ্ট্র অবিবেচক ও অসমর্থনীয় শুল্কারোপের জবাবে এমন পদক্ষেপ নিয়েছে আঙ্কারা। আখরোট, কাজুবাদাম, তামাক, হুইস্কি, প্রসাধনী, যন্ত্রপাতি ইত্যাদি মার্কিন পণ্যের ওপরেও তুরস্কের শুল্ক কার্যকর হবে। যুক্তরাষ্ট্র হচ্ছে তুরস্কের পঞ্চম বৃহৎ রফতানি বাজার। ২০১৭ সালে দুই দেশের মধ্যে ২০৬০ কোটি ডলার সমমূল্যের ব্যবসা সম্পন্ন হয়েছে।

শুক্রবার থেকে ৩২৪ কোটি ডলার সমমূল্যের মার্কিন পণ্যের ওপর ইউরোপিয়ান ইউনিয়নের শুল্কারোপ কার্যকর করা হয়েছে। বারবন উইস্কি, মোটরসাইকেল ও কমলার রসসহ ইউরোপে রফতানি হয় এমন বেশ কিছু মার্কিন পণ্যে শুক্রবার থেকে এ শুল্ক কার্যকর হয়েছে। এর মধ্যে তামাক, হার্লি ডেভিডসন মোটরসাইকেল, ক্যানবেরি ও পিনাট বাটারসহ বেশিরভাগ পণ্যে বসছে ২৫ শতাংশ শুল্ক। জুতা, কয়েক ধরনের পোশাক ও ওয়াশিং মেশিনসহ কিছু পণ্যে ৫০ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য নিয়ে উত্তেজনার মধ্যে ইউরোপীয় ইউনিয়ন পাল্টা এ শুল্ক আরোপ করল। বৃহস্পতিবার ডাবলিনে আয়ারল্যান্ডের পার্লামেন্টে দেয়া ভাষণে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জঁ ক্লদ জাঙ্কার বলেন, যুক্তরাষ্ট্র ইউরোপের ওপর যে শুল্ক আরোপ করেছে তা সব ধরনের যুক্তি ও ইতিহাসবিরোধী।


আরো সংবাদ



premium cement
মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার

সকল