২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রাকৃতিক দুর্যোগের চেয়ে বেশি ক্ষয়ক্ষতি সাইবার ক্রাইমে

প্রাকৃতিক দুর্যোগের চেয়ে বেশি ক্ষয়ক্ষতি সাইবার ক্রাইমে - সংগৃহীত

বাণিজ্য যুদ্ধ, সাইবার ক্রাইম, আন্তদেশীয় দ্বন্দ্বের কারণে বিশ্বে যে পরিমাণ আর্থিক ক্ষয়ক্ষতি হয়, তা প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতির তুলনায় অনেক বেশি। মনুষ্যসৃষ্ট দ্বন্দ্বের কারণে বিশ্বে প্রতিবছর মোট জিডিপি'র ৩২ হাজার কোটি ডলারের আর্থিক ক্ষতি হয়। এ পরিমাণ প্রাকৃতিক দুর্যোগের ক্ষতির তুলনায় অনেক বেশি।

ব্রিটিশ ইনস্যুরেন্স প্রতিষ্ঠান লয়েড'স' এর গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। 

২০১৭ সালে বিশ্বের ২৭৯টি আর্থিকভাবে গুরুত্বপূর্ণ শহরের ওপর ২২টি প্রাকৃতিক দুর্যোগ ও মানবসৃষ্ট বিপর্যয়ের ভিত্তিতে গবেষণা করা হয়। গবেষণার ফলাফল, এতে বিশ্বের মোট ৫৪ হাজার ৬শ’ কোটি ডলারের আর্থিক ক্ষতি হয়েছে। যেখানে প্রাকৃতিক দুর্যোগের কারণে আর্থিক ক্ষতি হয়েছে ২২ হাজার ৬শ’ কোটি ডলার। অথচ মানুষের সৃষ্ট বিপর্যয়ের কারণে ক্ষতি হয়েছে ৩২ হাজার কোটি ডলার।

ব্রিটিশ ইনস্যুরেন্স প্রতিষ্ঠান লয়েডস এবং ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। গবেষণা বলছে, আর্থিক-খাতে মানবসৃষ্ট বড় বিপর্যয় পুঁজিবাজারে ধস। যেখানে ক্ষতির পরিমাণ মোট জিডিপি'র ১০ হাজার ৩৩৩ কোটি ডলার। এরপরই রয়েছে আন্তদেশীয় দ্বন্দ্ব। যেখানে ক্ষয়ক্ষতির পরিমাণ মোট জিডিপি'র ৮ হাজার কোটি ডলার। দুটি কারণই মানুষের সৃষ্টি।

আর্থিক ক্ষয়ক্ষতির কারণ হিসেবে শীর্ষ ১০ অবস্থানে রয়েছে মূল্যস্ফীতি, সার্বভৌমত্ব রক্ষার দ্বন্দ্ব, বন্যা আর ভূমিকম্পও। তবে এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির কবলে পড়ে কয়েকটি অঞ্চলের ১০ টি শহর। যেখানে আর্থিক ক্ষতি হয় ১৬ হাজার ৮শ' কোটি ডলার। এরমধ্যে উত্তর কোরিয়ার সাথে দ্বন্দ্ব চলায় সর্বোচ্চ ক্ষয়ক্ষতির ঝুঁকিতে থাকে টোকিও। এশিয়ার শহরগুলো প্রকৃতির এবং মানবসৃষ্ট বিপর্যয়ে প্রতিবছরই ২৪ হাজার কোটি ডলারের আর্থিক ক্ষতির মুখে পড়ে।

তবে পুঁজিবাজার ধ্বসে সবচেয়ে বেশি বিপর্যয়ের মুখে পড়ে নিউইয়র্ক, ম্যানিলা, লস অ্যাঞ্জেলস, সাংহাই এবং লন্ডন। এই শহরগুলোর নাম রয়েছে প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি হওয়া শহরের তালিকাতেও। অথচ এ শহরগুলো বিশ্ব অর্থনীতিতে ভূমিকা রাখা গুরুত্বপূর্ণ শহরের কয়েকটি।


আরো সংবাদ



premium cement