১৫ নভেম্বর ২০১৮

রাজধানীতে ৪০৯টি ঈদ জামায়াত

রাজধানীতে ৪০৯টি ঈদ জামায়াত - ছবি : সংগৃহীত

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন রাজধানীতে ৪০৯ ঈদ জামায়াতের আয়োজন করেছে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র কার্যালয়ের কর্মকর্তা উত্তম কুমার রায় বাসসকে জানান, ডিএসসিসি’র ৫৭টি ওয়ার্ডের প্রত্যেকটিতে ৪টি করে এবং জাতীয় ঈদগাহ ও ঢাকা বিশ্ববিদ্যালয় মাঠসহ মোট ২৩০টি স্থানে ঈদ জামাতের আয়োজন করা হয়েছে।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা এএসএম মামুন জানান, এই সিটি কর্পোরেশনের ৩৬টি ওয়ার্ডের মোট ১৭৯টি ঈদ জামায়াতের আয়োজন করা হয়েছে।

দক্ষিণ সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণে অবস্থিত জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়াজনিত কারণে কোনো দুর্যোগপূর্ণ পরিস্থিতির সৃষ্টি হলে ঈদের প্রধান জামায়াত জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।

এই নামাজে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন মিরপুর জামেয়া আরাবিয়ার মুহতামিম শায়খুল হাদীস মাওলানা সৈয়দ ওয়াহিদুয্যামান।
এদিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এবারও ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামায়াত হবে সকাল ৭টায়। এর পর আরো ৪টি জামাত হবে যথাক্রমে ৮টা, ৯টা, ১০টা ও পৌনে ১১টায়। প্রথম জামায়াতে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামায়াতে বায়তুল মুকাররম মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মহিউদ্দিন কাসেম, তৃতীয় জামায়াতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মুফতি মাওলানা ওয়ালিয়ুর রহমান খান, চতুর্থ জামায়াতে ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মাওলানা জুবাইর আহাম্মদ আল আযহারী এবং পঞ্চম ও সর্বশেষ জামায়াতে তেজগাঁও রেলওয়ে জামে মসজিদের খতিব ড. মাওলানা মুশতাক আহমাদ ইমামতি করবেন।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল ৮টায় ঈদের জামায়াতের আয়োজন করা হয়েছে। কারওয়ান বাজারের আম্বর শাহ শাহি মসজিদে ঈদের দুটি জামাত হবে। প্রথমটি সকাল ৮টায়, দ্বিতীয়টি সকাল ৯টায়। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় ঈদের দু’টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামায়াত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত হবে সকাল ৯টায়। বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেইট সংলগ্ন মাঠে ও শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায় পৃথক দু’টি ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে।
বিশ্ব জাকের মঞ্জিল ও বনানী দরবার শরীফে সকাল সাড়ে ১০টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া রাজধানীর আরামবাগে দেওয়ানবাগ শরীফে ঈদের ৩টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথমটি সকাল ৮টা, দ্বিতীয়টি সকাল সাড়ে ৯টা এবং শেষ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।
কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে তিনটি জামায়াত যথাক্রমে সকাল ৭টা, পৌনে ৮টা ও সকাল সোয়া ৮টায় অনুষ্ঠিত হবে। ১১ নম্বর মিরপুর মসজিদ বায়তুল ফালাহ কমপ্লেক্সে প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় ও দ্বিতীয় জামায়াত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।

আরমানিটোলা মাঠে জামায়াত হবে সকাল ৯টায়। মাতুয়াইল দরবারে মোজাদ্দেদিয়ায় সকাল সাড়ে ৮টায় ও ৯টায় দুটি জামাত অনুষ্ঠিত হবে। সায়েদাবাদ চিশতিয়া সাইদিয়া দরবার শরিফে ঈদের জামায়াত হবে সকাল ৮টায়। পল্লীমা সংসদ মাঠে সকাল পৌনে ৮টায়। মোহাম্মদপুর জয়েন্ট কোয়ার্টার জামে মসজিদে ঈদের দুটি জামায়াত হবে। প্রথমটি সকাল ৮টায়, দ্বিতীয়টি ৯টায়। ধলপুর নারিকেলবাগান বড় জামে মসজিদে দুটি জামাত হবে। প্রথমটি সকাল ৭টায়, দ্বিতীয়টি ৮টায়। সায়েদাবাদ আরজুশাহ দরবার শরিফে তিনটি জামায়াত হবে। প্রথমে সকাল সাড়ে ৭টায়, এরপর সাড়ে ৮টায়, সর্বশেষ সকাল সাড়ে ৯টায়।

খিলক্ষেত কুর্মিটোলা উচ্চবিদ্যালয় ও কলেজ ঈদগাহ ময়দানে সকাল ৮টা ও সকাল পৌনে ৯টায় দুটি জামায়াত হবে। মিরপুর ১২ নম্বর সেকশনের হারুন মোল্লাহ্ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে ও লক্ষ্মীবাজারের মিয়া সাহেবের ময়দান খানকা শরিফ জামে মসজিদে সকাল সোয়া ৭টায় জামাত অনুষ্ঠিত হবে। মোহাম্মদপুরের মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় সকাল ৮টা ও সকাল ৯টায় দুটি জামাত হবে। মীরবাড়ী আদি জামে মসজিদ ও যাত্রাবাড়ীর উত্তর কুতুবখালী জামে মসজিদে ঈদের জামায়াত হবে সকাল সাড়ে ৭টায়। যাত্রাবাড়ীর উত্তর কুতুবখালী জামে মসজিদে দুটি জামায়াত হবে। প্রথমটি সাড়ে ৭টায়, দ্বিতীয়টি সাড়ে ৮টায়।

মীরবাগ জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, এলিফ্যান্ট রোডের অ্যারোপ্লেন মসজিদ, মালিবাগের আবুজর গিফারী কলেজ মাঠ, পশ্চিম আগারগাঁও দারুল ইমান জামে মসজিদ, গেন্ডারিয়া ইস্ট অ্যান্ড ক্লাব মাঠে সকাল ৮টায়, কলাবাগানের বশিরউদ্দিন রোড জামে মসজিদ, ২/২ দারুস সালাম মিরপুর ফুরফুরা দরবারের মারকাজে ইশাআতে ইসলাম মসজিদ কমপ্লেক্স, কামরাঙ্গীরচর কেন্দ্রীয় ঈদগাহ ময়দান, নারিন্দার মশুরীখোলা শাহ্ সাহেব বাড়ি জামে মসজিদ, লক্ষ্মীবাজার নুরানি জামে মসজিদ এবং বনানী কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে।

 


আরো সংবাদ