২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র কেনায় যুক্তরাষ্ট্রের গাত্রদাহ বাড়ছে

রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র কেনায় যুক্তরাষ্ট্রের গাত্রদাহ বাড়ছে - সংগৃহীত

মার্কিন নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে রাশিয়ার কাছ থেকে সাড়ে চারশো কোটি ডলার দিয়ে পাঁচটি এস ৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা এবং তার আনুষঙ্গিক যন্ত্র কিনতে চলেছে ভারত। ভারত ছাড়াও সৌদি আরব, তুরস্ক, কাতারের মতো দেশগুলোও রাশিয়ার কাছে থেকে অস্ত্র কিনছে।

গত বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়া-বিরোধী আইন প্রবর্তন করেন। আইন অনুসারে, কোনো দেশ মস্কোর কাছ থেকে বড় মাপের প্রতিরক্ষা-বাণিজ্য করলে তাদের মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

আগামী অক্টোবরে রাষ্ট্রীয় সফরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নয়াদিল্লি আসছেন। তখনই এই চুক্তি চূড়ান্ত হবে। মার্কিন নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি কেনার পর ট্রাম্প প্রশাসন কি পদক্ষেপ করবে তা এখনো স্পষ্ট নয়।

ভারত যদি মার্কিন নিষেধাজ্ঞার কাছে নতি স্বীকার করে নেয় তাহলে ভবিষ্যতেও বিভিন্ন ইস্যুতে এমনটা করতে হবে। ওয়াশিংটনের সঙ্গে কথা চলার পরও শেষ মুহূর্তেও যদি ওরা ছাড় না দেয়, তা হলে ভারতের কিছু করার থাকবে না। রাশিয়ার কাছে বহু দিন আগে থেকেই ভারত প্রতিশ্রুতিবদ্ধ।

পরমাণু সাবমেরিন থেকে ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্র পরীক্ষা রাশিয়ার

পরমাণু শক্তিচালিত সাবমেরিন থেকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া। শ্বেতসাগরে অবস্থানরত একটি সাবমেরিন থেকে এ পরীক্ষা চালানো হয়। রুশ সামরিক সূত্র এ খবর নিশ্চিত করেছে।

সূত্র গতকাল মঙ্গলবার জানিয়েছে, প্রজেক্ট ৯৫৫ বোরেই শ্রেণির কৌশলগত ইউরি দোলগোরুকি সাবমেরিন থেকে চারটি বুলাভা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। রাশিয়ার দূরপ্রাচ্যের কামচাটকা উপদ্বীপের কুরা রেঞ্জে পূর্বনির্ধারিত লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্রগুলো আঘাত হানে। এ ধরনের সাবমেরিন থেকে এই প্রথম রাশিয়া কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল।

রুশ বার্তা সংস্থা ইতার তাস জানিয়েছে, গতকালের পরীক্ষার মধ্যদিয়ে একথা নিশ্চিত হয়েছে যে, প্রজেক্ট ৯৫৫ বোরেই কৌশলগত সাবমেরিন ও বুলাভা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা যুদ্ধের জন্য প্রস্তুত।

আর-৩ বুলাভা হচ্ছে রাশিয়ার সমুদ্রভিত্তিক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যা ২০১৩ সালের জানুয়ারি মাসে রুশ বাহিনীতে যুক্ত হয়। এ ক্ষেপণাস্ত্র একই সঙ্গে ছয়টি ওয়ারহেড বহন করতে পারে এবং সর্বোচ্চ ১০ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম।

ক্রিমিয়ায় ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার

রাশিয়ার সেনাবাহিনী দেশটির ক্রিমিয়া প্রজাতন্ত্রে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ মোতায়েন করেছে। রুশ বার্তা সংস্থা ইজভেস্তিয়া জানিয়েছে, রাশিয়ার বিমান প্রতিরক্ষা দিবসকে সামনে রেখে শনিবার এ ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়।

বার্তা সংস্থা আরো জানায়, ক্রিমিয়ার বন্দরনগরী সেভাস্তোপোলে আগে থেকে মোতায়েন করা দু’টি প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৪০০’ ও ‘প্যান্টসির-এস১’-এর মোড়ক শনিবার উন্মোচন করা হয়। চলতি বছরের গোড়ার দিকে ক্রিমিয়া প্রজাতন্ত্রের ইউক্রেন সীমান্তে এস-৪০০ মোতায়েন করা হয়।

রাশিয়ার সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে পরিচিত এস-৪০০ চার দিকের ৪০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের যেকোনো ধরনের বিমান শনাক্ত ও ধ্বংস করে দিতে সক্ষম। সেই সাথে শত্রুপক্ষের নিক্ষিপ্ত যেকোনো ক্ষেপণাস্ত্রকেও ৬০ কিলোমিটার দূরে থাকতেই ধ্বংস করে দিতে পারে এ ব্যবস্থা।
অতি সম্প্রতি রাশিয়া চীনের কাছে এস-৪০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে। ভারত ও তুরস্ক রাশিয়ার কাছ থেকে এ ব্যবস্থা কেনার চুক্তি করেছে। এ ছাড়া প্যান্টসির-এস১ হচ্ছে রাশিয়ার আরেকটি মধ্যমপাল্লার ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য প্রতিরক্ষা ব্যবস্থা, যা ভ্রাম্যমাণ প্লাটফর্ম থেকে নিক্ষেপ করা সম্ভব।

২০১৪ সালের গোড়ার দিকে ক্রিমিয়া প্রজাতন্ত্রে অনুষ্ঠিত এক গণভোটের জেরে এটিকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার আগ পর্যন্ত প্রজাতন্ত্রটি ইউক্রেনের অংশ ছিল। রুশ ফেডারেশনে ক্রিমিয়ার অন্তর্ভুক্তির জেরে আমেরিকা ও ইউরোপ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এ ছাড়া ওই ঘটনার পরিপ্রেক্ষিতে পাশ্চাত্যের সঙ্গে রাশিয়ার সম্পর্কে যে অচলাবস্থা সৃষ্টি হয় তা আজো পুরোপুরি দূর হয়নি।


আরো সংবাদ



premium cement
বিলাশপুরে আ’লীগ ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন গলাচিপায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু

সকল