১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সিরীয় সীমান্তে ৭৬৪ কিলোমিটার নিরাপত্তা বেষ্টনী তুরস্কের

সিরীয় সীমান্তে ৭৬৪ কিলোমিটার নিরাপত্তা বেষ্টনী তুরস্কের - সংগৃহীত

সিরিয়া সীমান্তে ৭৬৪ কিলোমিটার দীর্ঘ দেয়াল নির্মাণ করেছে তুরস্ক। ৫৬৩ কিলোমিটার দেয়াল নির্মাণ করেছে সরকার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান টিওকেআই। বাকি অংশ নির্মাণের দায়িত্ব ছিল প্রদেশগুলোর। সিরিয়া সীমান্তে দীর্ঘ ওই নিরাপত্তা বেষ্টনী নির্মাণের কাজ ২০১৫ সালে শুরু করেছিল তুরস্ক।

সিরিয়া সীমান্তে নির্মিত নিরাপত্তা বেষ্টনীতে সিমেন্টের দেয়াল ছাড়াও রয়েছে ইলেক্ট্রনিক নিরাপত্তা বেষ্টনী ও নজরদারি টাওয়ার। সিমেন্টের দেয়ালের উপরিভাগে যুক্ত করা হয়েছে এক মিটার উঁচু কাঁটাতারের বেড়া।

তুরস্কের সঙ্গে সিরিয়ার প্রায় ৯১১ কিলোমিটার সীমান্ত রয়েছে। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার সাথে হওয়া চোরাচালান আটকানো, অবৈধ অনুপ্রবেশ প্রতিরোধ ও সীমান্তে নিরাপত্তা বাড়ানোর জন্য তুরস্ক ওই সীমান্ত বেষ্টনী নির্মাণ করেছে। সিরিয়া সীমান্তে তুরস্কের সানলিউরফা, গাজিয়ানটেপ, কিলিস, হাতে, মারদিনা এবং সিরনাক প্রদেশ রয়েছে।

সিমেন্টের দেওয়াল যে কংক্রিটের ব্লকগুলো দিয়ে বানানো হয়েছে তাদের একেকটির ওজন ৭ টন। এগুলো ২ মিটার প্রশস্ত এবং ৩ মিটার উঁচু। অন্যদিকে ইলেক্ট্রনিক নিরাপত্তা বেষ্টনীর মধ্যে রয়েছে তাপসংবেদী ক্যামেরা, রাডার, দূরনিয়ন্ত্রিত অস্ত্র ব্যবস্থা, কম্পন ও শব্দ চিহ্নিত করতে বাসানো বিশেষ সেন্সর। এসব ছাড়াও রয়েছে সেন্সরনিয়ন্ত্রিত বাতি।


আরো সংবাদ



premium cement