২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন নীতির বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান ম্যাক্রোঁর, পুতিন ও শি জিনপিং এর সমর্থন

মার্কিন নীতির বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান ম্যাক্রোঁর, পুতিন ও শি জিনপিং এর সমর্থন - সংগৃহীত

ইরানকে পরমাণু সমঝোতা ছাড়তে বাধ্য না করার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। পাশাপাশি বাণিজ্য নিয়ে মার্কিন বলদর্পী বা কর্তৃত্বকামী হুমকির মোকাবেলায় বিশ্ব নেতাদের তিনি রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

ট্রাম্পকে উদ্দেশ্য করে ম্যাক্রোঁ বলেছেন, ‘আপনার পূর্বসূরীর সই করা চুক্তি মেনে নিতে আপনার ভালো না লাগতে পারে কারণ তাতে আপনার পূর্বসূরী সই করেছেন কিন্তু অন্যদেরকে এ চুক্তির প্রতি সম্মান দেখানো থেকে বিরত রাখার চেষ্টা করবেন না এবং ইরানকে এ চুক্তি থেকে বেরিয়ে যেতে বাধ্য করবেন না।’

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে অটোয়ায় এক সংবাদ সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট এসব কথা বলেছেন। কানাডার কুইবেকে অনুষ্ঠিত হচ্ছে শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-সেভেনের শীর্ষ সম্মেলন। এর অবকাশে দুই নেতা যৌথ সংবাদ সম্মেলন করলেন। আমেরিকা এবং অন্য ছয়টি দেশের মধ্যে বাণিজ্য, জলবায়ু পরিবর্তন ও ইরানের পরমাণু সমঝোতা নিয়ে তীব্র মতবিরোধের মধ্যে এবারের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

ম্যাক্রোঁ বলেন, ‘আমি সহযোগিতা ও বহুত্বপাক্ষিকতায় বিশ্বাস করি কারণ আমি আমার সমস্ত শক্তি দিয়ে বলদর্পিতাকে প্রতিহত করব। বলদর্পিতা ‘জোর যার মুল্লুক তার’ নীতি প্রতিষ্ঠা করে। বলদর্পিতার মাধ্যম আইনের শাসনের অবসান ঘটে।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিত্রদেশগুলোর ওপর বাণিজ্য শূল্ক আরোপ করার পর ম্যাক্রোঁ এসব কথা বললেন। ট্রাম্পের শূল্ক আরোপের ঘটনাকে তাদের সঙ্গে যুদ্ধের দামামা বাজানো বলেও মন্তব্য করেন।

ট্রাম্পকে উদ্দেশ্য করে ম্যাক্রোঁ বলেন, ‘আন্তর্জাতিক এই প্রেক্ষাপটে আপনি মিত্রদের বিরুদ্ধে বাণিজ্য-যুদ্ধ শুরু করতে পারেন না। এটা আমার কাছে নীতির প্রশ্ন।’

তিনি আরো বলেন, ‘জি-সেভেন সংগঠনের মধ্যে আমেরিকার বাজারের চেয়ে বাকি ছয় সদস্যের বাজার বড়।’ তিনি সদস্য দেশগুলোকে বোঝানোর চেষ্টা করেন যে, মার্কিন সন্তুষ্টি অর্জনের জন্য সম্মেলনের চূড়ান্ত বিবৃতি কৈরি করা ঠিক হবে না। তিনি জোর দিয়ে বলেন, মার্কিন প্রত্যাশা পূরণের চেষ্টার চেয়ে সদস্য দেশগুলোর উচিত হবে অভিন্ন মূল্যবোধ তুলে ধরা।

সংবাদ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মার্কিন শূল্ককে ‘একতরফা ও অবৈধ’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, জাতীয় নিরাপত্তার অজুহাত দেখিয়ে তাদের ওপর শুল্ক আরোপ করা হাস্যকর ব্যাপার। ট্রাম্পের এই পদক্ষেপ তার নাগরিকদের জন্য ক্ষতি ডেকে আনবে।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেছেন। শুক্রবার বেইজিং-এ দুই নেতার এক বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে এ সমর্থন ঘোষণা করা হয়। বিবৃতিতে বলা হয়, ‘পরমাণু সমঝোতা বহাল রাখতে বেইজিং ও মস্কো তাদের সর্বোচ্চ প্রচেষ্টা চালাবে।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে তার দেশসহ ৬  জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একরতফাভাবে আমেরিকাকে প্রত্যাহার করে নেন। সেইসাথে আগামী তিন থেকে ছয়মাসের মধ্যে ইরানের পরমাণু কর্মসূচিকেন্দ্রীক নিষেধাজ্ঞাগুলো পুনর্বহালের ঘোষণা দেন তিনি।

তবে ওই সমঝোতার বাকি পক্ষগুলো এটি বহাল রাখার ঘোষণা দিয়ে ইরানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। চীন ও রাশিয়া ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দু’টি গুরুত্বপূর্ণ দেশ।

যৌথ বিবৃতিতে চীন ও রাশিয়ার মধ্যে সহযোগিতা শক্তিশালী করারও আশা ব্যক্ত করা হয়েছে। সেইসাথে সিরিয়ার অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষা করে দেশটির পুনর্গঠনের ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

যৌথ বিবৃতিতে বলা হয়, কোরীয় উপদ্বীপের উত্তেজনা প্রশমনে দুই কোরিয়ার মধ্যে যে শান্তি প্রক্রিয়া চলছে সে ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। অন্যদিকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, সারাবিশ্বে শান্তি প্রতিষ্ঠায় চীন ও রাশিয়া যৌথভাবে সহযোগিতা করে যাবে।


আরো সংবাদ



premium cement