২৩ জুন ২০১৮

নেতানিয়াহুর বিচার দাবিতে বিক্ষোভ, ইরানের পক্ষে ফ্রান্স

নেতানিয়াহুর বিচার দাবিতে বিক্ষোভ, ইরানের পক্ষে ফ্রান্স - সংগৃহীত

যুদ্ধাপরাধের অভিযোগে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিচার দাবিতে মঙ্গলবার ফ্রান্সের রাজধানী প্যারিসে বিক্ষোভ হয়েছে। ইরানের পরমাণু উচ্চাকাঙ্ক্ষা থামাতে ইউরোপীয় দেশগুলোর সফরে বর্তমানে ফ্রান্সে রয়েছেন নেতানিয়াহু। প্ল্যাকার্ড ও স্লোগানে বিক্ষোভকারীরা নেতানিয়াহুকে 'যুদ্ধাপরাধী' বলে অভিযুক্ত করেন। নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর ইসরায়েল কর্তৃক দমনপীড়ন ও হত্যাকাণ্ডের প্রতিবাদ জানান তারা। 

বিক্ষোভে অংশ নেয়া ১৯ বছর বয়সী এক কিশোরী বলেন, আমরা এখানে নেতানিয়াহুকে হ্যালো বলতে এসেছি। তাকে ও বিশ্বকে স্মরণ করিয়ে দিতে চেয়েছি যে, ইসরাইলি বাহিনী গত মাসে ১২৫ নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে। সংহতি প্রকাশের জন্য তার হাতে একটি ফিলিস্তিনি পতাকাও ছিল। ফ্রান্স-ইসরাইল সাংস্কৃতিক ও বৈজ্ঞানিক যৌথ প্রকল্প উদ্বোধন এবং ইরানের বিরুদ্ধে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সমর্থন আদায়ে প্যারিস সফরে নেতানিয়াহু।

২০ বছর বয়সী চিকিৎসা বিজ্ঞানের শিক্ষার্থী ইয়াসমিন বলেন, ফিলিস্তিনি প্যারামেডিক রাজন আল নাজ্জারকে অমানবিকভাবে হত্যায় আমরা উদ্বিগ্ন। ইসরাইলি যুদ্ধাপরাধে আমরা ব্যথিত। নিরপরাধ ফিলিস্তিনিদের ওপর যেভাবে বিস্ফোরক বুলেট ছোড়া হয়েছে, তা আমাদের ব্যথিত করে বলে জানিয়েছেন ৬৫ বছর বয়সের জ্যাকুইজ। গ্রান্ড প্যালেইস প্রদর্শনী হলে সামনে থেকে প্রথমে বিক্ষোভ শুরু হয়েছে। যেখানে দুই দেশের যৌথ প্রকল্পের উদ্বোধন হওয়ার কথা। বিক্ষোভ শান্তিপূর্ণ হলেও পুলিশের সঙ্গে হাতাহাতির ঘটনাও ঘটেছে। এতে এক বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

এদিকে প্যারিস সফর করছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সম্প্রতি তার সফর উপলক্ষে এক যৌথ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। তাতেই ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইরান পরমাণু সমঝোতা লঙ্ঘন করছে বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

তিনি বলেন, আপনার কাছে পরমাণু সমঝোতা অপর্যাপ্ত মনে হলেও এটি স্বাক্ষরের আগের অবস্থার চেয়ে এটি ভালো বলে এ সমঝোতা রক্ষা করতে হবে। সংঘর্ষ এড়াতে পরিস্থিতি আরও জটিলতার দিকে না নেয়ার আহ্বান জানান প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

ম্যাক্রোঁ বলেছেন, পরিস্থিতি স্থিতিশীল রাখতে সব পক্ষকে প্রচেষ্টা চালাতে হবে। কারণ, পরিস্থিতি জটিল করলে তার একটাই ফল: সংঘর্ষ। ওয়াশিংটন এ সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে বাকি সবাই তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করবে এমনটি ভাবা ঠিক না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে প্রত্যাহার করেছেন। এর পরেই চুক্তি রক্ষার জন্য ইউরোপীয় নেতারা উদ্যোগী হয়েছেন।


আরো সংবাদ