২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইসরাইলে গান গাইবেন না শাকিরা

শাকিরা ইসাবেল - ছবি : সংগ্রহ

অব্যাহত চাপের মুখে ইসরাইলের রাজধানী তেল আবিবে কনসার্ট বাতিল করেছেন পপ গায়িকা শাকিরা ইসাবেল। তার এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনিরা।
গত ২৪ মে তেল আবিবে কনসার্ট না করার জন্য সম্মিলিতভাবে কলম্বিয়ান এই গায়িকার প্রতি আহ্বান জানায় ফিলিস্তিনের সাংস্কৃতি প্রতিষ্ঠানগুলো। ফিলিস্তিনিদের প্রতি অব্যাহত হত্যা, নির্যাতনের প্রতিবাদে বিডিএস আন্দোলন সারা বিশ্বে ইসরাইলকে বয়কটের জন্য প্রচারণা চালাচ্ছে। সংস্থাটি অনেক দিন ধরেই আর্জেন্টিনা ফুটবল দলকেও ইসরাইলের সাথে প্রীতি ম্যাচ বাতিল করার আহ্বান জানিয়ে আসছে।

ইসরাইলে কনসার্ট বাতিল করার জন্য শাকিরাকে অভিনন্দ জানিয়েছ বিভিন্ন ফিলিস্তিনি সংস্থা ও প্রতিষ্ঠান।
ইসরাইলকে শিক্ষা ও সাংস্কৃতিকভাবে বয়কট করার আন্দোলন পিএসিবিআই এক বিবৃতিতে বলেছে, শাকিরার নাম ব্যবহার করে গাজার সাম্প্রতিক হত্যাযজ্ঞকে ধামাচাপা দেওয়ার যে পরিকল্পনা করেছিল ইসরাইল, তা ব্যর্থ হয়েছে।

বিবৃতিতে প্রতিষ্ঠানটি আরও লিখেছে, ‘মানবাধিকার লঙ্ঘন ও বর্ণবিভেদ ধামাচাপায় অংশ নেওয়া থেকে বিরত থাকার বিশেষ বাধ্যবাধকতা রয়েছে শিল্পী ও বিশেষ করে জাতিসংঘের শুভেচ্ছা দূতদের।’
সঙ্গীতে গ্রামি অ্যাওয়ার্ড জয়ী শাকিরা লেবানিজ বংশোদ্ভূত কলম্বিয়ান। এক দশকেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক অঙ্গনে সেরা সঙ্গীত শিল্পিদের একজ তিনি। তিনি জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফের শুভেচ্ছাদূত।
শাকিরা তেল আবিবে কনসার্ট করবেন, এমন খবর প্রকাশ হওয়ার পর বয়কট আন্দোলন সক্রিয় প্রচারণা শুরু করে। এই কনসার্ট বাতিলের জন্য অনেক প্রথিতযশা ব্যক্তি ও সংগঠন শাকিরার প্রতি আহ্বান জানায়। অবশেষে তারা সফল হয়েছেন।

জেরুজালেম পোস্ট পত্রিকা মঙ্গলবার লিখেছে, চ্যানেল ২ এই মাসের শুরুতে শাকিরার কনসার্টের ‘এক্সক্লুসিভ’ প্রতিবেদন প্রকাশ করেছিল।
সব ঠিকঠাক থাকলে, এটি হতো ইসরাইলে শাকিরার প্রথম কনসার্ট। তবে এর আগে ২০১১ সালে একবার ইসরাইল সফর করেছিলেন তিনি।
শাকিরার সিদ্ধান্ত পরিবর্তনের ক্ষেত্রে লেবাননেরও একটি ভূমিকা থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। তেল আবিব থেকে লেবাননের সিডার্স ইন্টার্ন্যাশনাল ফেস্টিভালে গান গাওয়ার কথা ছিল শাকিরার। কিন্তু দেশটিতে অনেকেই দাবি তোলেন, ইসরাইলে পারফর্ম করলে লেবাননের কনসার্ট যাতে বাতিল করা হয়।
শাকিরার এই সিদ্ধান্তকে ইসরাইল বয়কট আন্দোলন বিডিএস-এর প্রতি সমর্থন হিসেবে দেখছেন অনেকে।

সাম্প্রতিক সময়ে বিশ্বের বেশ ক’জন প্রখ্যাত শিল্পী ইসরাইলে পারফর্ম করতে অস্বীকৃতি জানিয়েছেন। গেল সপ্তাহে ব্রাজিলের লিজেন্ডারি শিল্পী গিলবার্তো গিল তেল আবিবে অনুষ্ঠেয় নিজের কনসার্ট বাতিল করেছেন। পর্তুগালের জাতীয় মঞ্চের পরিচালক তিয়াগো রড্রিগেজও এই বছরের ইসরাইল ফেস্টিভাল থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন।
গত সপ্তাহে কয়েক ডজন বৃটিশ ব্যান্ড ফিলিস্তিনি হত্যাযজ্ঞের প্রতিবাদে ইসরাইলকে সাংস্কৃতিকভাবে বয়কটের ঘোষণা দিয়েছেন। সাম্প্রতিক মাসগুলোতে বিশ্ব সঙ্গিত ও বিনোদন জগতের অন্তত দুইজন বড় তারকা ইসরাইল সফরে যেতে অস্বীকৃতি জানিয়েছেন। এর মধ্যে একজন হলেন নিউজিল্যান্ডের বিশ্বখ্যাত পপ তারকা লর্ডে। অপরজন হলিউড তারকা নাটালি পোর্টম্যান।


আরো সংবাদ



premium cement