২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঈদযাত্রা নিরাপদ রাখতে ভ্রাম্যমান আদালত পরিচালনার পরামর্শ বিশিষ্টজনদের

ঈদযাত্রা নিরাপদ রাখতে ভ্রাম্যমান আদালত পরিচালনার পরামর্শ বিশিষ্টজনদের - সংগ্রহ

নৌখাতে বিরাজমান নানা অনিয়ম, অব্যবস্থাপনা, সীমাবদ্ধতাসহ চলতি দুর্যোগ মৌসুমের কারণে নৌ চলাচল এখন অনেকটাই অনিরাপদ। অপরদিকে সারা দেশে প্রায় আড়াই হাজার কিলোমিটার সড়ক-মহাসড়কের বেহাল দশা। এছাড়া প্রাণঘাতি দুর্ঘটনা তো লেগেই আছে। তাই এবার ঈদে নৌ ও সড়ক- প্রধান দুটি যাতায়াত মাধ্যমই অত্যন্ত ঝুঁকিপূর্ণ। আর একারণে ঈদে নৌ ও সড়ক পথে নিরাপদ যাতায়াত নিশ্চিতে সারা দেশে ভ্রাম্যমান আদালতের কার্যক্রম শুরুর সুপারিশ করেছেন বিশিষ্টজনেরা।

শুক্রবার পুরানা পল্টনের মণি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্টে অনুষ্ঠিত এক সেমিনার ও ইফতার পার্টিতে বিশিষ্টজনেরা এ সুপারিশ করেন। ঈদে নিরাপদ যাতায়াত নিশ্চিতে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি দাবি জানান তারা। নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি ‘দুর্যোগ মৌসুম, ঝুঁকিপূর্ণ নৌপথ ও বেহাল সড়ক’ শীর্ষক সেমিনারের আয়োজন করে।
সংগঠনের সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়ার সভাপতিত্বে ও জ্যেষ্ঠ যুগ্ম সম্পাদক মুর্শিকুল ইসলাম শিমুলের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক আশীষ কুমার দে। আলোচনায় অংশ নেন- লেখক, গবেষক ও প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ, বর্ষীয়ান রাজনীতিবিদ ও শ্রমিক নেতা মনজুরুল আহসান খান, বুয়েটের নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মীর তারেক আলী, ইসলামিক বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. ফোরকান আলী, বিশিষ্ট শিশুসংগঠক তাহমীন সুলতানা স্বাতী, হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ, খুলনার পাইকগাছার সাবেক উপজেলা চেয়ারম্যান রশীদুজ্জামান মোড়ল, পুরানা ঢাকা নাগরিক উদ্যোগের আহ্বায়ক মো. নাজিমউদ্দিন, ঢাকা মহানগর মহিলা আওয়ামী লীগের নেত্রী তাসলিমা পারভীন কল্পনা, সাবেক সাংসদ এডভোকেট তাসনীম রানা প্রমুখ।

জাতীয় কমিটির পক্ষ থেকে সেমিনারে নৌ ও সড়কপথের নিরাপত্তায় সুপারিশ তুলে ধরা হয়। এগুলোর মধ্যে রয়েছে অবৈধ ও ত্রুটিপূর্ণ লঞ্চসহ সব ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধে সারা দেশে ভ্রাম্যমান আদালতের কার্যক্রম শুরু। এর পাশাপাশি তারা নৌ-নিরাপত্তায় উপকূলীয় জনপদের জেলা ও পুলিশ প্রশাসনকে সম্পৃক্তকরণের কথা বলেন। তারা বলেন, উপকূলীয় জেলাসমূহের নির্বাহী হাকিমদের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা প্রদান করতে হবে। সদরঘাটসহ সারা দেশের সকল লঞ্চ টার্মিনালে কঠোর নিরাপত্তাসহ শৌচাগার সুবিধা ও পানির ব্যবস্থা নিশ্চিতকরণ এবং সকল নদীবন্দরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পরামর্শ দেন তারা।

অপরদিকে বিশিষ্টজনেরা সড়ক নিরাপত্তায়ও অতিরিক্ত ভাড়া আদায় ও টিকিট কালোবাজারি বন্ধে রাজধানী ঢাকাসহ দেশের সকল গুরুত্বপূর্ণ বাস টার্মিনালে সার্বক্ষণিক ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম শুরু এবং কঠোর নিরাপত্তা নিশ্চিতকরণের সুপারিশ করেন। দূরপাল্লার সড়কে বেপরোয়া গতিতে গাড়ি চালানোসহ বেআইনিভাবে ওভারটেকিং বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের দাবি জানান। রেজিস্ট্রেশন, ফিটনেস ও রুট পারমিটবিহীন বাসসহ সব ধরনের যাত্রীবাহী যানবাহন চলাচল বন্ধে জাতীয় মহাসড়ক, আন্ত:জেলা সড়ক ও আঞ্চলিক সড়কে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রমে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের নির্বাহী হাকিমদের সম্পৃক্তকরণের দাবি জানান তারা । তারা সড়কপথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাতায়াতকারী ঢাকাসহ দেশের অন্যান্য স্থানের মানুষের সুবিধার্থে শিমুলিয়া ও পাটুরিয়া ফেরিঘাটের বিশৃঙ্খলা ও অব্যবস্থাপনা রোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা জোরদারেও সুপারিশও করেন। জাতীয় মহাসড়ক ও আন্ত:জেলা সড়কে অটোরিক্সা, ইজিবাইকসহ সব ধরনের তিনচাকার যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধের পরামর্শ দেন তারা।


আরো সংবাদ



premium cement