২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শক্তিশালী হচ্ছে ইরান-রাশিয়া সম্পর্ক : রুহানি

- ছবি : সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, আমেরিকার চাপ সত্ত্বেও রাশিয়ার সঙ্গে তার দেশের সম্পর্ক দিন দিন শক্তিশালী হচ্ছে। তিনি সোমবার সন্ধ্যায় তেহরান সফররত রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার চেয়ারম্যান ভিয়াচেস্লাভ ভোলোদিনের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন।

বিশ্বের দেশগুলোর মধ্যে সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে এসব দেশের পার্লামেন্টের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা স্মরণ করে হাসান রুহানি বলেন, ইরান ও রাশিয়ার মধ্যে যৌথ পুঁজি বিনিয়োগসহ যেসব অর্থনৈতিক ও বাণিজ্যিক চুক্তি সই হয়েছে অবিলম্বে সেগুলো বাস্তবায়নের কাজ হাত দেয়া উচিত।

ইরান মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা প্রতিষ্ঠান করতে চায় বলেও সাক্ষাতে উল্লেখ করেন প্রেসিডেন্ট রুহানি। তিনি বলেন, ওমান সাগর ও ভারত মহাসাগরে সম্প্রতি ইরান, রাশিয়া ও চীন যে যৌথ সামরিক মহড়া চালিয়ছে তাতে প্রমাণিত হয় নিজেদের মধ্যে সম্পর্ক শক্তিশালী করতে এই তিন দেশই গভীরভাবে আগ্রহী।

সাক্ষাতে রুশ পার্লামেন্টের চেয়ারম্যান বলেন, ইরান ও রাশিয়ার প্রেসিডেন্টদের আন্তরিক প্রচেষ্টার কারণে দু’দেশের সম্পর্ক আজ এতটা শক্তিশালী পর্যায়ে পৌঁছেছে। দ্বিপক্ষীয় সব সহযোগিতা চুক্তি অবিলম্বে কার্যকর করা দরকার বলেও তিনি জোর দিয়ে উল্লেখ করেন।

রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার চেয়ারম্যান ভিয়াচেস্লাভ ভোলোদিন বর্তমানে একটি সংসদীয় প্রতিনিধিদল নিয়ে তেহরান সফর করছেন। প্রেসিডেন্ট রুহানির সঙ্গে সাক্ষাতের আগে তিনি ইরানের পার্লামেন্ট স্পিকার ড. আলী লারিজানির সঙ্গে সাক্ষাৎ করেন। পার্সটুডে।


আরো সংবাদ



premium cement