২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
গজনিতে মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত

তালেবান-মার্কিন আলোচনা স্থগিত

তালেবান-মার্কিন আলোচনা স্থগিত - ছবি : সংগৃহীত

কাতারের রাজধানী দোহায় আমেরিকা ও তালেবানের মধ্যে যে আলোচনা চলছিল তা স্থগিত হয়ে গেছে বলে আফগান সূত্রগুলো জানিয়েছে। সাবেক তালেবান নেতা ও আফগান সর্বোচ্চ শান্তি পরিষদের সভাপতি সাইয়্যেদ আকবার আগা বলেছেন, দোহায় তালেবান প্রতিনিধিদলের সঙ্গে মার্কিন সরকারের বিশেষ প্রতিনিধির চলমান বৈঠক স্থগিত হয়ে গেছে।

তিনি জানান, আমেরিকা সহিংসতা বন্ধ করার জন্য তালেবানের প্রতি যে আহ্বান জানিয়েছিল এ গোষ্ঠী তা প্রত্যাখ্যান করার পর আলোচনা বন্ধ হয়ে গেছে।

এমন সময় দোহা আলোচনা স্থগিত করা হলো যখন আফগানিস্তানের গজনি প্রদেশে একটি মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। তালেবান বিমানটি গুলি করে ভূপাতিত করার দাবি করলেও আমেরিকা তা অস্বীকার করেছে।

আমেরিকার সঙ্গে আলোচনায় অংশগ্রহণকারী তালেবান প্রতিনিধিদলের একাংশ
সাইয়্যেদ আকবার আগা আরো জানান, আলোচনা স্থগিত হয়ে যাওয়ার পর তালেবানের সঙ্গে আলোচনায় মার্কিন প্রতিনিধিদলের প্রধান জালমাই খালিলজাদ দোহা ত্যাগ করেছেন। তিনি কাবুল অথবা ব্রাসেলস গিয়ে থাকতে পারেন বলে জানান আফগান সর্বোচ্চ শান্তি পরিষদের সভাপতি।

এর আগেও আফগানিস্তানে তালেবান হামলায় মার্কিন সেনা নিহত হওয়ার পর দু’পক্ষের মধ্যে আলোচনা স্থগিত হয়ে গিয়েছিল।

আফগানিস্তানে কথিত শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তালেবানের সঙ্গে এ পর্যন্ত আমেরিকা ১১ দফা বৈঠকে বসেছে। কিন্তু এসব বৈঠক থেকে উল্লেখ করার মতো কোনো ফল বয়ে আসেনি। উল্টো মার্কিন সরকার কথিত সন্ত্রাস বিরোধী যুদ্ধের অজুহাতে আফগানিস্তানে সেনা মোতায়েন করে রেখেছে।
সূত্র : পার্স টুডে


আরো সংবাদ



premium cement
বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

সকল