২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এক খনি থেকে অতিরিক্ত ৩৫০ কোটি ব্যারেল তেল উত্তোলন করবে ইরান

- সংগৃহীত

ইসলামি প্রজাতন্ত্র ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশের একটি গুরুত্বপূর্ণ তেল খনি থেকে ভিন্ন কৌশলের মাধ্যমে অতিরিক্ত ৩৫০ কোটি ব্যারেল তেল উত্তোলন করতে যাচ্ছে ইরান। ইরানের রেলমন্ত্রী বিজান নামদার জাঙ্গানেহ রোববার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, ইরাক সীমান্তে অবস্থিত আজাদেগান তেলক্ষেত্র থেকে ‘এনহান্সড রিকভারি রেট’ পদ্ধতিতে এই বাড়তি তেল উত্তোলন করা হবে। বাড়তি তেল উৎপাদন করা সম্ভব হলে ওই খনিতে তেলের উৎপাদন বেড়ে শতকরা দশভাগে দাঁড়াবে। বর্তমানে খনিতে শতকরা ৫ থেকে ৬ ভাগ তেল উত্তোলন করা হয়।

জাঙ্গানেহ বলেন, তেহরান বিশ্ববিদ্যালয় এনহান্সড রিকভারি রেট পদ্ধতিতে তেলের উৎপাদন বাড়িয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। আজাদেগান তেল ক্ষেত্রটিতে ৩৩২০ কোটি ব্যারেল তেলের মজুদ রয়েছে।

মন্ত্রী বলেন, ওই তেলক্ষেত্র থেকে যদি আরও ৩৫০ কোটি ব্যারেল তেল উত্তোলন করা যায় তাহলে সেটি হবে একটি উল্লেখযোগ্য অংশ যা দেশের জন্য অনেক বড় সফলতা। সূত্র : পার্সটুডে।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল