film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৮ ফেব্রুয়ারি ২০২০

হরমুজ প্রণালীতে যুদ্ধজাহাজ পাঠাচ্ছে দ. কোরিয়া

দক্ষিণ কোরিয়ার একটি যুদ্ধজাহাজ - সংগৃহীত

পারস্য উপসাগরের হরমুজ প্রণালী এলাকায় জলদস্যুতার বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্য নৌবাহিনীর একটি টাস্কফোর্স পাঠাবে দক্ষিণ কোরিয়া। তবে মার্কিন নেতৃত্বাধীন কোনো সামরিক জোটে তাদের এই টাস্কফোর্স যুক্ত হবে না। বর্তমানে এডেন উপসাগরে অবস্থান করছে এ টাস্কফোর্স।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, হরমুজ প্রণালী এলাকায় জলদস্যুদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে ৩০২-স্ট্রং চিয়ংহায়ে ইউনিটকে পাঠানো হবে। তবে তারা মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটে যোগ দেবে না বরং তারা স্বাধীনভাবে ওই এলাকায় কাজ করবে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতি বিবেচনা করে সরকার হরমুজ প্রণালী এলাকা পর্যন্ত টাস্কফোর্সের তৎপরতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে যাতে ওই এলাকায় দক্ষিণ কোরিয়ার লোকজনের নিরাপত্তা এবং জাহাজ চলাচলের স্বাধীনতা রক্ষা করা যায়।

গত বছরের মে মাসে ওমান সাগরে কয়েকটি জাহাজে সন্দেহভাজন ক্ষেপণাস্ত্র হামলার পর সৌদি আরব এবং আমেরিকা ইরানকে দোষারোপ করে এবং ওই এলাকায় জাহাজ চলাচলের নিরাপত্তার নামে মূলত ইরানবিরোধী আন্তর্জাতিক সামরিক জোট গঠনের চেষ্টা করে। তবে আমেরিকার ওই উদ্যোগ এখন পর্যন্ত সফল হয়নি। সূত্র : পার্সটুডে।


আরো সংবাদ