২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাগদাদের গ্রিনজোনে ফের রকেট হামলা, টার্গেট মার্কিন দূতাবাস

বাগদাদের গ্রিনজোনে ফের রকেট হামলা, টার্গেট মার্কিন দূতাবাস - ছবি : সংগ্রহ

উত্তপ্ত মধ্যপ্রাচ্য। ইরাকের বাগদাদের গ্রিন জোন লক্ষ্য করে আবার নিক্ষেপ করা হলো রকেট। রাজধানীর মার্কিন দূতাবাসের কাছে কাত্যুশা রকেট উড়ে আসে বলে জানিয়েছে ইরাকের পুলিশ।

সংবাদ সংস্থা রয়টার্সের খবর, মোট তিনটি রকেট বাগদাদের বাইরে জাফরানিয়া প্রদেশ থেকে নিক্ষেপ করা হয়। এর মধ্যে দু’টি রকেট বাগদাদের গ্রিন জোন এলাকার মার্কিন দূতাবাসের কাছে এসে পড়ে। বাগদাদের এই ভিআইপি জোনেই রয়েছে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের দূতাবাস। তবে এদিনের ঘটনায় হতাহতের খবর এখনো অজানা।

গত ৮ জানুয়ারি বাগদাদের এই গ্রিনজোনেই মার্কিন দূতাবাসের কাছে মিসাইল হামলা হয়েছিল। ইরাকের আলা আসাদ ও ইরবিলে মার্কিন সেনা ও যৌথবাহিনীর দু’টি সেনাঘাঁটি লক্ষ্য করে পর পর উড়ে আসে মিসাইল। বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে মার্কিন ড্রোন হানায় ছিন্নভিন্ন হয়েছিলেন ইরানের সর্বোচ্চ সামরিক নেতা তথা রেভোলিউশনারি গার্ড কোরের কুদস কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি। তার পর থেকেই হুমকি, পাল্টা হুমকিতে যুদ্ধংদেহি মনোভাব দুই দেশেরই। ট্রাম্পের দেশকে প্রত্যাঘাতের হুমকি দেয় ইরান। জবাবে তেহরানের শিল্প-সংস্কৃতি ও ঐতিহাসিক প্রেক্ষিতে গুরুত্ববাহী ৫২ জায়গা উড়িয়ে দেয়ার পাল্টা হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। তারই মধ্যে ইরাকে অবস্থিত মার্কিন দূতাবাস লক্ষ্য করে দু’বার মিসাইল হামলা করে ইরান।

এই হামলায় ৮০ জন ‘মার্কিন সন্ত্রাসী’ খতম হয়েছে বলে দাবি করেছিল ইরান। যদিও আমেরিকার পক্ষ থেকে জানানো হয়, এই হামলায় একজন মার্কিন সেনা সদস্যেরও মৃত্যু হয়নি। বরং পরিস্থিতি স্বাভাবিকই ছিল বলে ঘোষণা করেছিল ওয়াশিংটন।
সূত্র : এনডিটিভি


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল