film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৯ ফেব্রুয়ারি ২০২০

ইউরেনিয়াম সমৃদ্ধকরণ আগের চেয়ে বাড়ানো হয়েছে : রুহানি

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সাথে পারমাণবিক চুক্তি স্বাক্ষরের আগে যে পরিমাণ ইউরেনিয়াম সমৃদ্ধ করা হয়েছিল, বর্তমানে তার চেয়ে আরো বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করা হচ্ছে বলে জানিয়েছে ইরান। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, চুক্তিতে পৌঁছানোর আগের সময়ের চেয়ে আমরা এখন আরো বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করছি... ইরানের ওপর চাপ বেড়েছে, তার পরও আমরা এই সমৃদ্ধকরণ অব্যাহত রাখব।

পারমাণবিক কর্মসূচির লাগাম টানার লক্ষ্যে ২০১৫ সালে জার্মানি, ফ্রান্স, রাশিয়া, চীন, ব্রিটেন ও যুক্তরাষ্ট্র ওই চুক্তি স্বাক্ষর করে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলের এই চুক্তিতে ত্রুটি আছে বলে বিভিন্ন সময় অভিযোগ করেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে ২০১৮ সালে পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি। একই সাথে ইরানের বিরুদ্ধে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন ট্রাম্প। যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর ইরান ধারাবাহিকভাবে এই চুক্তির বিভিন্ন শর্ত শিথিল করছে।

গত ৩ জানুয়ারি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশী সশস্ত্র শাখার কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি মার্কিন ড্রোন হামলায় নিহত হয়। এই হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রের সাথে উত্তেজনা তৈরি হওয়ায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণে সব ধরনের সীমা স্থগিতের ঘোষণা দেয় ইরান।

ইরানের এই ঘোষণার পর পারমাণবিক অস্ত্র ও পারমাণবিক চুল্লি তৈরিতে তেহরান ইউরেনিয়ামের ব্যবহার করতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। ২০১৮ সালে পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করার জবাবে এই ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছে ইরান। তেহরান চুক্তির শর্ত সীমিত করায় এখন ইরান, রাশিয়া, চীন, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য ভিয়েনায় রাজনৈতিক স্তরের এক বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে। সেখানে আনুষ্ঠানিকভাবে বিরোধ নিষ্পত্তির চেষ্টা হবে। ১৫ দিনের মধ্যে এই বিরোধের নিষ্পত্তি না হলে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার কবলে পড়তে পারে ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদজারিফ বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের তিন দেশের পাঠানো চিঠির জবাব দেবে ইরান। তবে এই চুক্তির ভবিষ্যৎ এখনো মরে যায়নি; এটি ইইউর ওপর নির্ভর করছে বলেও মন্তব্য করেন তিনি। সূত্র : রয়টার্স।


আরো সংবাদ

মহান একুশে উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের রুট ম্যাপ রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে সংসদ অধিবেশন সমাপ্ত মুজিববর্ষ নিয়ে অতি উৎসাহী না হতে দলীয় এমপিদের নির্দেশনা প্রধানমন্ত্রীর আ’লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা আজ চাঁদাবাজির প্রতিবাদে বুড়িগঙ্গারনৌকা মাঝিদের মানববন্ধন আজ থেকে সোনার দাম আবার বেড়েছে ভরি ৬১৫২৭ টাকা আজ থেকে ঢাকার ১৬ ওয়ার্ডের সবাইকে খাওয়ানো হবে কলেরার টিকা ঘুষ দাবিকে কেন্দ্র করে টঙ্গী ভূমি অফিসে তুলকালাম কোম্পানি (সংশোধন) বিল পাস সংসদে সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব আর্থিক স্বচ্ছতা নিশ্চিত বিশ্ববিদ্যালয়ে স্থায়ী পিডি নিয়োগ চায় ইউজিসি

সকল