১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনা নিরসনে কাতারের আমীর ও কানাডার প্রধানমন্ত্রীর ফোনালাপ

ইরানে গুলিতে ইউক্রেনের ওই বিমানটি বিধ্বস্ত হয়ে ১৭৬ জন আরোহী নিহত হয়েছে। - ছবি : আলজাজিরা

ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনা নিরসনে টেলিফোনে কথা বলেছেন কাতারের আমীর সেখ তামিম বিন হামাদ আর থানি ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ সময় তারা অঞ্চলটিতে স্থিতিশীলতার ব্যাপারে একমত হন।

ইউক্রেনের বিমান বিধ্বস্তের ব্যাপারটি ভুলবশত ঘটেছে বলে ইরান স্বীকার করার একদিন পর মঙ্গলবার সন্ধ্যায় এ দু’নেতার টেলিফোন আলাপচারিতা হলো।

ইরানে গুলিতে ইউক্রেনের ওই বিমানটি বিধ্বস্ত হয়ে ১৭৬ জন আরোহী নিহত হয়েছে। এর মধ্যে রয়েছে ৫৭ জন কানাডিয়ান।

গত ৩ জানুয়ারি মার্কিন ড্রোন হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এর কয়েক ঘণ্টার মধ্যে এ বিমানটিকেও বিধ্বস্ত করা হয়।

কানাডার নেতার সাথে আলোচনাকালে কাতারে আমীর নিহত কানাডিয়ানদের ব্যাপারে দুঃখ প্রকাশ করেন। এবং বলেন, ব্যাপারটি নিয়ে বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ তদন্ত হওয়া উচিত।

এ সময় অঞ্চলটিতে স্থিতিশীলতা ও দ্বিপাক্ষিক সম্পর্কের মাধ্যমে সম্পর্ক জোরদারে সম্ভাব্য পদক্ষেপ গ্রহণের উপায় নিয়ে আলোচনা করেন এ দু’নেতা।

ট্রুডো এ দুর্ঘটনার জন্য ট্রাম্পকে দায়ী না করে বলেন, অঞ্চলটিতে এ উত্তেজনার সৃষ্টি না হলে কিয়েবগামী বিমানটির এ যাত্রীদের এ ধরনের পরিণতী হতো না।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী

সকল