১৭ জানুয়ারি ২০২০

উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই সোলাইমানি হত্যার বিস্ফোরক তথ্য প্রকাশ

দেড় বছরের পরিকল্পনায় সোলাইমানিকে হত্যা


প্রায় দেড় বছর ধরে জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পরিকল্পনা করছিল ট্রাম্প প্রশাসন। গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ডের কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই এ হত্যাকাণ্ড সংঘটিত হয়।

জেনারেল সোলাইমানি হত্যার ঘটনাকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। এমন উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই বিস্ফোরক তথ্য প্রকাশ পেল। পেন্টাগন প্রায় ১৮ মাস ধরে জেনারেল সোলাইমানিকে হত্যার বিষয়ে গোপনে আলোচনা চালিয়ে যাচ্ছিল।

ট্রাম্প প্রশাসন এবং সামরিক বাহিনীর ডজনখানেক কর্মকর্তার কাছ থেকে নেয়া সাক্ষাতের ওপর ভিত্তি করে এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির পর দেশটির দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর নেতা ছিলেন জেনারেল সোলাইমানি। কাসেম সোলাইমানিকে হত্যার আগে কয়েক মাস ধরেই তাকে পর্যবেক্ষণ করা হচ্ছিল। অবশেষে ৩ জানুয়ারি ড্রোন হামলা চালিয়ে তাকে হত্যা করা হয়। জেনারেল সোলাইমানি হত্যার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে।

এ দিকে, জেনারেল সোলাইমানির হত্যার প্রতিশোধ নিতে গত বুধবার ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলা চালায় তেহরান। ওই হামলায় ‘ফতেহ-৩১৩’ এবং ‘কিয়াম’ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইরান। ইরাকে হামলা চালাতে কয়েক হাজার ক্ষেপণাস্ত্র প্রস্তুত রাখা হয়েছিল বলে জানিয়েছে তেহরান। নিউ ইয়র্ক টাইমস।


আরো সংবাদ

একদিনের ক্রিকেটে নতুন রেকর্ড গড়লেন রোহিত শর্মা ‘সোনার বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের স্বপ্ন দেখতে হবে’ ঢাকা সিটি নির্বাচনের তারিখের বিষয়টি ইসির : স্বরাষ্ট্রমন্ত্রী মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি দীপু জাপার যুগ্ম মহাসচিব ময়মনসিংহে ট্রেনের বগি লাইনচ্যুত: ভৈরব-চট্টগ্রামের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে ফিলিস্তিন এবার জন্ম নিল সবুজ রঙের কুকুর, হতবাক নেটদুনিয়া উচ্চতর গণিত বইয়ে ত্রুটি, বিপাকে শিক্ষার্থীরা বাংলাদেশ দলটি অনেক বেশি ভয়ংকর : মিসবাহ উদ্ভট ধর্মীয় অনুষ্ঠানে ৭ জনকে হত্যা, শরীরে বাইবেল বেঁধে নির্যাতন শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলাকায় প্রচারণা চালাবেন ইশরাক

সকল