২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইরানে ব্রিটিশ রাষ্ট্রদূত গ্রেফতার

ইরানে ব্রিটিশ রাষ্ট্রদূতকে গ্রেফতার করা হয়েছে - ছবি : সংগৃহীত

ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট মেকাইয়ারকে গ্রেফতার করেছে ইরান। তবে তাকে আটক করা হয়েছে নাপিতের দোকান থেকে। বিবিসির খবরে বলা হয়েছে, ইরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত মেকাইয়ার সেখানে চুল কাটানোর উদ্দেশ্যে অবস্থান করছিলেন।

খবরে বলা হয়েছে, নাপিতের দোকানে যাওয়ার আগে ব্রিটিশ রাষ্ট্রদূত ইরানে বিমান বিধ্বস্ত হয়ে নিহতদের স্মরণে আয়োজিত সমাবেশে যোগ দেন। পরবর্তীতে সমাবেশটি প্রতিবাদী রূপ নিলে বিশৃংখলা সৃষ্টি হয়। ইরানের দাবি, ব্রিটিশ রাষ্ট্রদূত সমাবেশে গিয়ে উস্কানী দিলে জনগণ প্রতিবাদী হয়ে ওঠে।

এদিকে, রাষ্ট্রদূতকে গ্রেফতারের বিষয়টি আন্তর্জাতিক আইনের পরিপন্থী বলে আখ্যা দিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী। এক বিবৃতিতে তিনি বলেন, ইরান আমাদের রাষ্ট্রদূতকে কোনো যুক্তি এবং ব্যাখ্যা ছাড়া গ্রেফতার করেছে।

তেহরানভিত্তিক ‘তাসনিম’ নামক সংবাদ সংস্থা রাষ্ট্রদূতকে গ্রেফতারের সংবাদ প্রকাশ করলে ইরানের ‘ইতেমাদ’ সংবাদ মাধ্যম ব্রিটিশ রাষ্টদূতের ছবি পোস্ট করে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী তার বিবৃতিতে ইরানের জন্য দুটি দিক উল্লেখ করেছেন। তিনি বলেন, ইরানের সরকার উভয় সংকট মুহূর্ত অতিক্রম করছে। ইরান আইন লঙ্ঘন করলে দেশটির প্রতি চাপানো রাজনৈতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরো জোরদার হতে পারে অথবা দেশটি সমস্যাগুলো কূটনৈতিকভাবে মোকাবেলা করলে তা দেশের জন্য মঙ্গল বয়ে আনবে।

বিমান বিধ্বস্তের ঘটনার শুরুতেই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বলেছেন, ইরানের প্রশাসন গুরুত্বপূর্ণ অবস্থা পার করছে এবং এই মর্মান্তিক ঘটনার ঘটনার তদন্ত দাবি করেন তিনি।


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল