১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

কাতারের সাথে বিরোধ মিটে যাচ্ছে প্রতিবেশী দেশগুলোর!

- ছবি : সংগৃহীত

কাতারের সাথে তার প্রতিবেশী দেশগুলোর মধ্যে তিক্ত বিরোধের সমাধানে কিছু অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শায়খ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি। কাতারের প্রধানমন্ত্রীর সৌদি আরব সফরের কয়েকদিন পরে উপসাগরীয় দেশটির পররাষ্ট্রমন্ত্রী একথা বলেছেন।

২০১৭ সালের জুন থেকে ‘সন্ত্রাসবাদ’ সমর্থন করার অভিযোগ এনে কাতারের সাথে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন ও মিশর কূটনৈতিক ও বাণিজ্য সম্পর্ক ছিন্ন করে। দোহা বরাবর এই অভিযোগ অস্বীকার করেছে এবং প্রতিবেশী দেশগুলো কাতারের সার্বভৌমত্ব হ্রাস করতে চায় বলে অভিযোগ এনেছে।

জিসিসির বৈঠকে উপসাগরীয় দেশগুলোর সাথে কাতারের সম্পর্কের অগ্রগতি আছে কিনা জানতে চাইলে শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি রয়টার্সকে বলেন, “ছোট অগ্রগতি হয়েছে, খুবই অল্প অগ্রগতি”।

এ মাসের শুরুর দিকে শেখ মোহাম্মদ বলেছিলেন, কূটনৈতিক সঙ্কট নিয়ে সৌদি আরবের সাথে আলোচনার পরে পক্ষগুলো ‘অচলাবস্থা থেকে সরে এসেছে’।

তিনি আরও যোগ করেছেন, দু’দেশের কর্মকর্তাদের মধ্যে বিভিন্ন স্থানে বৈঠক হয়েছে।

গত মঙ্গলবার কাতারের প্রধানমন্ত্রী শেখ আবদুল্লাহ বি নাসের আল থানি সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের (জিসিসি) বাৎসরিক শীর্ষ সম্মেলনে যোগ দেন। ২০১৭ সালের পরে এটিই জিসিসিতে কাতারের সর্বোচ্চ প্রতিনিধিত্ব।

ছয় দেশের প্রতিনিধিদের একঘন্টার কম রুদ্ধদ্বার বৈঠক চলে। এসময় তারা আঞ্চলিক সহযোগিতা বজায় রাখতে সামরিক ও নিরাপত্তা খাতে সহযোগিতা বাড়ানোর প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

তবে জিসিসি সম্মেলনে কাতারের সাথে আড়াই বছরের বিরোধের বিষয়ে প্রকাশ্যে কোন আলোচনা হয়নি। আল জাজিরা।


আরো সংবাদ



premium cement