২১ জানুয়ারি ২০২০

৩৩ বছরে হামাস

-

প্রতিষ্ঠার ৩২ বছর পূর্ণ করে ৩৩ বছর পা রেখেছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। শুক্রবার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিশাল র‌্যালি ও সমাবেশ করেছে হামাস সমর্থকরা।

এবারের বর্ষপূর্তিকে ‘দ্য এজ অব দ্য সোর্ড’ (তলোয়ারের প্রান্ত) হিসেবে আখ্যায়িত করা হয়েছে সংগঠনটির পক্ষ থেকে। সম্প্রতি ইসরাইলি বাহিনীর স্পেশাল ইউনিটের বড় একটি পরিকল্পনা নসাৎ করে দেয় হামাস। ধরা পড়ে বেশ কিছু গুপ্তচর। এই ঘটনাকে মনে রেখে এবারের প্রতিষ্ঠা বাষির্কীকে ‘এজ অব দ্য সোর্ড’ নামকরণ করা হয়েছে।

আট ইসরাইলি গুপ্তচর ফিলিস্তিনিদের ছদ্মবেশ ধারণ করেছিলেন এবং গাজায় একটি ফিলিস্তিনি পরিবারের উপাধি নিয়ে প্রবেশ করেছিল। হামাসের ব্যক্তিগত গোপন তথ্য জানার জন্য ইসরাইলি গুপ্তচরেরা গাজায় বিভিন্ন গোপন যন্ত্র স্থাপন করেছিল। কিন্তু হামাসের কাছে যা ধরা পড়ে।

হামাসের এবারের প্রতিষ্ঠা বার্ষিকীর সমাবেশ শুধু গাজা সিটিতে সীমাবন্ধ ছিল না। উপত্যকার অন্য শহরগুলোতেও পালিত হয়েছে প্রতিষ্ঠা বার্ষিকী। অন্য দলগুলোর নেতারাও এসব সমাবেশে উপস্থিত ছিলেন। আর্থিক সঙ্কট কাটাতে হামাস এবার প্রতিষ্ঠা বার্ষিকী পালনে ভিন্নতা এনেছে বলে জানিয়েছে মিডল ইস্ট মনিটর।

১৪ ডিসেম্বরকে প্রতিষ্ঠা বার্ষিকী দিবস হিসেবে পালন করে হামাস। ১৯৮৭ সালের এই দিনে সংস্থার পক্ষ থেকে প্রথম বিবৃতিটি দেয়া হয়। যা ছিল প্রথম ইন্তিফাদা শুরুর ৫ দিন পর। একই ইসরাইলি লরি ড্রাইভার ফিলিস্তিনি শ্রমিকদের চাপা দিলে শুরু হয় ইন্তিফাদা।

প্রতিষ্ঠার পর থেকেই হামাস গাজা ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করছে।


আরো সংবাদ