২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নান্দনিক ইসলামী শিল্পকলার প্রদর্শনী আমিরাতে

- ছবি : নয়া দিগন্ত

আরব আমিরাতের শারজাহ শুরু হয়েছে ২২তম শারজাহ ইসলামিক আর্টস ফেস্টিভালের (এসআইএএফ)। বুধবার (১১ ডিসেম্বর) আমিরাতের আর্ট মিউজিয়ামে এই নান্দনিক ইসলামি শিল্পকলার প্রদর্শনী শুরু হয়।

এবার শারজাহ ইসলামিক আর্টস ফেস্টিভালে (এসআইএএফ) ১১৮ জন শিল্পীর ২১১টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে।

এটি উদ্বোধন করেন সুপ্রিম কাউন্সিলের সদস্য ও শারজাহের শাসক শেখ ডা. সুলতান বিন মুহাম্মদ আল কাসেমি। তিনি ভেন্যুতে অনুষ্ঠিত ৩১ টি প্রদর্শনী পরিদর্শন করেন। এতে ভাস্কর্য থেকে শুরু করে ক্যালিগ্রাফিসহ বিভিন্ন শিল্পকর্ম ছিল যা ইসলামী শিল্পকলার জাঁকজমককে প্রতিবিম্বিত করে। শারজাহ ইসলামিক আর্টস ফেস্টিভালকে কেন্দ্র করে  কর্মশালা এবং বক্তৃতারও আয়োজন করা হয়।

'প্রত্যাশা' থিমের অধীনে অনুষ্ঠিত শারজাহ ইসলামিক আর্টস ফেস্টিভালে (এসআইএএফ) ইসলামের ঐতিহাসিক, নান্দনিক এবং মানবিক বিষয়গুলি তুলে ধরা হয়েছে।

শারজাহ সংস্কৃতি বিভাগের (এসসিডি) সংস্কৃতি বিষয়ক বিভাগের পরিচালক মোহাম্মদ ইব্রাহিম আল কাসির বলেছিলেন যে দুই দশকেরও বেশি সময় ধরে, শারজাহ ইসলামিক আর্টস ফেস্টিভাল (এসআইএএফ) শৈল্পিক পরিচয় স্থাপন এবং সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

সিরিয়ায় শৈশবকালের স্মৃতি নিয়ে 'হারিয়ে যাওয়া অতীতে উপস্থিত থেকে যাত্রা' শিরোনামে সিরিয়-আমেরিকান শিল্পী মোহাম্মদ হাফেজের শিল্পকর্ম নজের কেটেছে সবার।এই শিল্পকর্মে শিল্পী মোহাম্মদ হাফেজ যুদ্ধপূর্ব সিরিয়ার শৈশবকালের স্মৃতি স্মরণ করিয়ে দিয়েছেন।

উল্লেখ্য যে, আরব আমিরাতে সকল প্রদেশের তুলনায় শারজাহ শিল্পচর্চা ও শিল্পের কদরে অন্যান্য প্রদেশের তুলনায় এগিয়ে আছে। প্রতিবছর নানা আয়োজনের মাধ্যমে শিল্পের প্রতি শারজাহ প্রদেশের এই ভালোবাসা ফুটে উটে নান্দনিক সৌন্দর্যে।


আরো সংবাদ



premium cement
শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া

সকল