২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইরানের উপর চাপ প্রয়োগ বন্ধে আমেরিকার প্রতি চীনের আহ্বান

-

ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের প্রচেষ্টা থেকে সরে আসার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে চীন। একইসঙ্গে মধ্যপ্রাচ্যে আরো মার্কিন সেনা মোতায়েনের ব্যাপারে তেহরানকে হুমকি না দেয়ার কথাও বলেছে দেশটি। পার্স টুডের এক খবরে জানানো হয়েছে একথা।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং শুক্রবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্য অঞ্চলের উত্তেজনা কমানোর ক্ষেত্রে আমেরিকাকে কূটনৈতিক সমাধান খুঁজতে হবে।

চীনের এ কূটনীতিক সাংবাদিকদের বলেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে কেবল আমেরিকা নিজেকে প্রত্যাহারই করেনি বরং ইরানের উপরে ওয়াশিংটন সর্বোচ্চ চাপ প্রয়োগ শুরু করেছে এবং নিষেধাজ্ঞা আরোপ করেছে। শুধু তাই নয়, ইরানের সঙ্গে যারা বাণিজ্য সম্পর্ক রেখেছে তাদের বিরুদ্ধে আমেরিকা নিষেধাজ্ঞা আরোপ করছে। এমনকি পরমাণু সমঝোতায় যেসব দেশ সই করেছে তাদের বিরুদ্ধেও আমেরিকা এই বেআইনি ব্যবস্থা নিয়েছে।

হুয়া চুনইং বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকার একতরফাভাবে নিজেকে প্রত্যাহার এবং ইরানের উপরে সর্বোচ্চ চাপ প্রয়োগের কারণেই চলমান সঙ্কট তৈরি হয়েছে। গতকালের সংবাদ সম্মেলনে চীনা কূটনীতিক আশা করেন, পরমাণু সমঝোতার সব পক্ষই এটি বাস্তবায়নের ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ নেবে। পাশাপাশি তিনি ইরান এবং অন্য দেশগুলোর ভেতরকার মতভেদ দূর করার ক্ষেত্রে সংলাপের আহ্বান জানান এবং পরিস্থিতি জটিল করে এমন যেকোন ধরনের কাজ থেকে সবাইকে বিরত থাকা কথা বলেন।

হুয়া চুনইং বলেন, ইরানের পরমাণু সংকট নিরসনের ক্ষেত্রে চীন রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে সমাধানের জন্য সব রকমের প্রচেষ্টা চালাবে।


আরো সংবাদ



premium cement