২৭ জানুয়ারি ২০২০

ইরানের উপর চাপ প্রয়োগ বন্ধে আমেরিকার প্রতি চীনের আহ্বান

-

ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের প্রচেষ্টা থেকে সরে আসার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে চীন। একইসঙ্গে মধ্যপ্রাচ্যে আরো মার্কিন সেনা মোতায়েনের ব্যাপারে তেহরানকে হুমকি না দেয়ার কথাও বলেছে দেশটি। পার্স টুডের এক খবরে জানানো হয়েছে একথা।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং শুক্রবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্য অঞ্চলের উত্তেজনা কমানোর ক্ষেত্রে আমেরিকাকে কূটনৈতিক সমাধান খুঁজতে হবে।

চীনের এ কূটনীতিক সাংবাদিকদের বলেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে কেবল আমেরিকা নিজেকে প্রত্যাহারই করেনি বরং ইরানের উপরে ওয়াশিংটন সর্বোচ্চ চাপ প্রয়োগ শুরু করেছে এবং নিষেধাজ্ঞা আরোপ করেছে। শুধু তাই নয়, ইরানের সঙ্গে যারা বাণিজ্য সম্পর্ক রেখেছে তাদের বিরুদ্ধে আমেরিকা নিষেধাজ্ঞা আরোপ করছে। এমনকি পরমাণু সমঝোতায় যেসব দেশ সই করেছে তাদের বিরুদ্ধেও আমেরিকা এই বেআইনি ব্যবস্থা নিয়েছে।

হুয়া চুনইং বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকার একতরফাভাবে নিজেকে প্রত্যাহার এবং ইরানের উপরে সর্বোচ্চ চাপ প্রয়োগের কারণেই চলমান সঙ্কট তৈরি হয়েছে। গতকালের সংবাদ সম্মেলনে চীনা কূটনীতিক আশা করেন, পরমাণু সমঝোতার সব পক্ষই এটি বাস্তবায়নের ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ নেবে। পাশাপাশি তিনি ইরান এবং অন্য দেশগুলোর ভেতরকার মতভেদ দূর করার ক্ষেত্রে সংলাপের আহ্বান জানান এবং পরিস্থিতি জটিল করে এমন যেকোন ধরনের কাজ থেকে সবাইকে বিরত থাকা কথা বলেন।

হুয়া চুনইং বলেন, ইরানের পরমাণু সংকট নিরসনের ক্ষেত্রে চীন রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে সমাধানের জন্য সব রকমের প্রচেষ্টা চালাবে।


আরো সংবাদ

হামলার পর ইশরাকের বাসায় এসে যা বললেন ব্রিটিশ হাইকমিশনার (১৫৭৬৮)ওমর আবদুল্লাহকে দেখে চিনতেই পারলেন না, কষ্টে মুষড়ে পড়ছেন মমতা (১৩০৮৮)হামলার পর জরুরি সংবাদ সম্মেলন ডেকে যে ঘোষণা দিলেন ইশরাক (৯০৮৩)চীনের পক্ষে করোনা ভাইরাস নিয়ন্ত্রণ সম্ভব না, বলছেন বিজ্ঞানীরা (৬৯৫২)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৬৫৮৮)সাকিবের বাসায় প্রাধানমন্ত্রীর রান্না করা খাবার (৬৪৭৬)শ্বাসরোধ করে হত্যার রুদ্ধশ্বাস রহস্যের উদঘাটন (৫৬৬১)কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (৫১০৯)সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস (৪৭৮১)ইশরাকের গণসংযোগ জনস্রোতে পরিণত (৪৫৯৬)