২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পেট্রোলের দাম বৃদ্ধি : ইরান জুড়ে বিক্ষোভ

-

পেট্রোলের দাম বৃদ্ধির ঘোষণা দেয়ার পর ইরান জুড়ে বিক্ষোভ এখনো চলছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হুশিয়ারী সত্ত্বেও বিক্ষোভকারীরা অনড় রয়েছে। গত শুক্রবার ইরান সরকার হঠাৎ পেট্রোলের দাম বৃদ্ধি ও সবার জন্য নির্দিষ্ট পরিমাণ পেট্রোল বরাদ্দ করার রেশন ব্যবস্থা কার্যকর করার ঘোষণা দেয়ার পর থেকে সেদেশে বিক্ষোভ শুরু হয়ে।

তবে এই দাম বৃদ্ধির ঘোষণাকে সমর্থন করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। দেশটিতে পেট্রোলের দাম পঞ্চাশ শতাংশ পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছে।

গত শুক্রবার মূল্যবৃদ্ধির এই ঘোষণা দেয় ইরান। সেদিন রাত থেকেই বিভিন্ন স্থানে শুরু হয় বিক্ষোভ। শনিবারও দিনভর বিক্ষোভ চলে।  রোববারও বিভিন্ন স্থানে বিক্ষোভের খবর পাওয়া গেছে। দেশের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে বিক্ষোভ। বিক্ষোভকারীরা সড়ক অবরোধ করলে পুলিশের সাথে তাদের সংঘর্ষ হয়। শুক্রবার রাতে সিরজান শহরে পুলিশের সাথে সংঘর্ষে এক বিক্ষোভকারীর মৃত্যু হয়।

বিবিসির খবরে বলা হয়েছে, শনিবার দিনভর দোরাউদ, গার্মসার, গোরগান, ইলাম, কারাজ, খোরামবাদ, কাজভিন, কোম, সানান্দাজ, সিরাজের মতো বড় নগরীগুলোতে বিক্ষোভ হয়েছে। সোস্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে আরো একজনের মৃত্যুর বিষয়ে জানা গেছে বলে দাবি করেছে বিবিসি।

রোববার আয়াতুল্লাহ খামেনি এই প্রতিবাদে বিক্ষোভের জন্য ইরানের ‘বিদেশি শত্রুদের’ দায়ী করেছেন। রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে খামেনি এই ঘটনাকে ‘অন্তর্ঘাত’ হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, যারা এর প্রতিবাদে সরকারি সম্পত্তিতে আগুন দিচ্ছে- এই ‘দস্যুতার’ পেছনে ইরানের শুত্রুদের উস্কানি আছে।

তিনি বলেন, পেট্রোলের দাম বাড়ানো হয়েছে বিশেষজ্ঞদের মতামত নিয়ে। তাই সবার এটি সমর্থন করা উচিত।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ধকল কাটিয়ে উঠতে পেট্রোলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইরান সরকার। প্রেসিডেন্ট, বিচার বিভাগের প্রধান ও পার্লামেন্টের স্পিকারকে নিয়ে গঠিত সর্বোচ্চ অর্থনৈতিক পরিষদের সিন্ধান্ত পেট্রোলের দাম বাড়ানো হয়েছে।


আরো সংবাদ



premium cement