১৪ ডিসেম্বর ২০১৯

যে কেউ ২০২১ সালের নির্বাচনে প্রার্থী হতে পারবে : বাশার আল আসাদ

সিরিয়ার ২০২১ সালের প্রেসিডেন্ট নির্বাচন সবার জন্য উন্মুক্ত থাকবে এবং নির্বাচনে যে কেউ প্রার্থী হতে পারবে বলে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ জানিয়েছেন। প্রেসিডেন্ট পদের জন্য অসংখ্য প্রতিদ্বন্দ্বী থাকতে পারে বলেও মন্তব্য করেছেন তিনি। সোমবার রাশিয়ার রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত টেলিভিশন চ্যানেল আরটিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন বাশার আল আসাদ। তিনি বলেছেন, শেষবার প্রতিদ্বন্দ্বী হিসেবে আমরা তিনজন ছিলাম। পরেরবার যতজন প্রার্থী হতে চাইবেন ততজনই হতে পারবেন। নিশ্চয় তখন আমরা অনেক প্রার্থী পাব।’

সিরিয়ার ২০১৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল জয় পেয়েছিলেন, বলেছেন বাশার আল আসাদ। ওই নির্বাচনে তার দুইজন প্রতিদ্বন্দ্বী ছিলেন। কিন্তু তখন প্রতিদ্বন্দ্বীরা তার জয়কে ভণ্ডামি বলে উড়িয়ে দিয়েছিলেন।

সিরিয়ার বাসিন্দাদের মধ্যে সুন্নি আরবরা সংখ্যাগরিষ্ঠ হলেও রাজনৈতিক ক্ষমতা প্রধানত শিয়া আলাভি গোষ্ঠীর অভিজাতদের হাতেই থেকেছে। ২০১১ সালে ‘আরব বসন্তের’ প্রভাবে সিরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হলে পরে তা জটিল গৃহযুদ্ধে রূপ নেয় এবং তাতে আঞ্চলিক ও আন্তর্জাতিক শক্তিগুলো জড়িয়ে পড়ে। পিতার উত্তরসূরি হয়ে ২০০০ সালে ক্ষমতায় আসা বাশার আল আসাদ রাশিয়া ও ইরানের সহায়তায় গৃহযুদ্ধে জয়ী হয়ে ইতোমধ্যে দেশের ওপর কর্তৃত্ব প্রায় পুনঃপ্রতিষ্ঠা করে নিয়েছেন। সূত্র : রয়টার্স।


আরো সংবাদ

দুই মন্ত্রীর ভারত সফর বাতিল নিয়ে আনন্দবাজার পত্রিকার বিশ্লেষণ (১২৩৬৫)দৃশ্যমান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের (১১৭৫৭)আসাম রণক্ষেত্র, নিহত ৫, আক্রান্ত নেতা-মন্ত্রীর বাড়ি (১১৪২২)গৌহাটিতে বাংলাদেশ হাইকমিশনের গাড়িবহরে হামলা (১০২৯৩)সানিয়ার বোনকে বিয়ে করলেন আজহারের ছেলে (১০২০৩)ভারত সফর বাতিল করেছেন জাপানের প্রধানমন্ত্রী! (৯৮০৯)বিজিবির হাতে আটক হওয়ার পর যা বললেন ভারতের নাগরিক ক্ষিতিশ (৮১১৯)দৈনিক সংগ্রাম কার্যালয়ে হামলা, সম্পাদক পুলিশ হেফাজতে (৭৭৫৩)পররাষ্ট্রমন্ত্রীর পর স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফরও বাতিল (৭১৬৬)ব্যতিক্রমী সেঞ্চুরি করলেন বুমবুম আফ্রিদি (৭০২১)



hacklink Paykwik Paykasa
Paykwik