২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লেবাননে ব্যাপক বিক্ষোভ

-

লেবাননে সরকারবিরোধী বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করেছে। দেশটির হাজার হাজার মানুষ রাজধানী বৈরুতের রাস্তায় নেমে প্রতিবাদ করছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় এই বিক্ষোভ শুরু হয়। আজ শনিবারও তা অব্যাহত থাকে। 

দেশটিতে জরুরি অর্থনৈতিক অবস্থা ঘোষণা, মার্কিন ডলারের সংকট, বাজেট অধিবেশনকে সামনে রেখে দ্রব্যপণ্যের উপর মূল্য সংযোজন কর বৃদ্ধি, হোয়াটস অ্যাপের কল রেট বৃদ্ধি ও বর্তমান সরকারের দুর্নীতির প্রতিবাদে রাস্তায় নেমেছে জনগণ। প্রায় সমগ্র দেশে ছড়িয়ে পড়েছে এ বিক্ষোভ।

সকল শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংক ও বেসরকারি অফিসগুলো বন্ধ ছিল। রাস্তায় হালকা যানবাহন চলাফেরা করে। বিক্ষোভকারীদের টায়ার জ্বালানো আর নিরাপত্তা বাহিনীর টিয়ার গ্যাস নিক্ষেপে বহু মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে।

বিক্ষোভকারীরা বৈরুতের রিয়াদ আল-সোলহ চত্বরে সরকারি সদরের বাইরে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে এবং বেশ কয়েকটি বড় রাস্তায় টায়ারে আগুন লাগিয়ে ব্যারিকেড দেয়।

ছাত্র-জনতাসহ হাজার হাজার বিক্ষোভকারী ময়লার ড্রাম রাস্তায় ফেলে ব্যারিকেড দেয় এবং টায়ার পোড়ায়। সাধারণ জনগণ ও যানবাহনের ক্ষতিসাধন না করে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ চলে শুক্রবারও।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত কয়েক বছর মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভের মুখোমুখি হয় লেবানন। হাজার হাজার লেবানিজ রাস্তায় নামে সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে। তারা সরকারের কড়া সমালোচনা এবং দোষারোপ করে।

লেবাননের অভ্যন্তরীণ সুরক্ষা বাহিনীর (আইএসএফ) এক টুইট বার্তায় জানিয়েছে, বিক্ষোভে তাদের ৪০ সদস্য আহত হয়েছে। প্রতিবাদকারীদের ‘বিশৃঙ্খলা ও সহিংসতা’ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে আইএসএফ।

মূল্য সংযোজন কর (ভ্যাট) আরো বৃদ্ধি নিয়ে আলোচনা করা হবে- মন্ত্রিপরিষদের এমন ঘোষণাগুলো দিনের বেলা লেবাননের সোশ্যাল মিডিয়ায় আসার পর সাধারণ মানুষ ক্ষিপ্ত হয়ে ওঠে এবং রাতারাতি তা বড় ধরনের বিক্ষোভে রূপ নেয়। বিক্ষোভ চলাকালে আইন শৃংখলা বাহিনী এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের পরেই বৃহস্পতিবার রাতে সরকার ভিওআইপি ট্যাক্স প্রস্তাব প্রত্যাহার করে লেবানন সরকার।

এদিকে, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় এ সংকট নিয়ে প্রধানমন্ত্রী সাদ হারিরি জাতির উদ্দেশে দেয়া ভাষণে পরিস্থিতি নিয়ন্ত্রণে ৭২ ঘণ্টা সময় চাইলে বিক্ষোভকারীরা তা প্রত্যাখ্যান করে গভীর রাত পর্যন্ত রাস্তায় রাস্তায় বিক্ষোভ প্রদর্শন করে।


আরো সংবাদ



premium cement