২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সৌদির নতুন পর্যটন ভিসায় ১৯ বিধিনিষেধ

সৌদির নতুন পর্যটন ভিসায় ১৯ বিধিনিষেধ - ছবি : সংগৃহীত

পর্যটন খাতকে সমৃদ্ধ করতে বিদেশী পর্যটকদের জন্য ভিসা উন্মুক্ত করেছে সৌদি আরব। তবে বিদেশী পর্যটকদের জন্য ১৯টি বিধিনিষেধ আরোপ করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করেছে। এসব বিধিনিষেধের মধ্যে পর্যটকদের পোশাক পরিধানের ক্ষেত্রে শিথিলতার কথা বলা হলেও জনসমক্ষে অশালীন ও আকর্ষণীয় পোশাক পরিধানের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

গত শুক্রবার সৌদি আরব বিশ্বের ৪৯টি দেশের জন্য ভিসার নতুন নিয়ম চালুর ঘোষণা দিয়েছে। এতদিন সৌদি আরবে ভিসা দেয়া হতো প্রধানত হজযাত্রী, ব্যবসায়ী এবং বিদেশী শ্রমিকদের জন্য।

নতুন ভিসার ওয়েবসাইটে তালিকাভুক্ত নিষেধাজ্ঞার মধ্যে মূত্রত্যাগ, থুতু ফেলা, দড়ি লাফ, বিনা অনুমতিতে মানুষের ছবি তোলা এবং সালাতের সময় সঙ্গীত বাজানো অন্তর্ভুক্ত রয়েছে। অপরাধ ভেদে জরিমানা ধরা হয়েছে ৫০ রিয়াল (১৩ ডলার) থেকে ৬ হাজার রিয়াল (১৬০০ ডলার) পর্যন্ত।
সরকারি গণমাধ্যমের এক বিবৃতিতে বলা হয়েছে, জনশৃঙ্খলা সম্পর্কে সৌদি আরবের দর্শনার্থী ও পর্যটকদের মধ্যে সচেতনতা তৈরির উদ্দেশ্যেই এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অমুসলিমরা নতুন ভিসার আওতায় পবিত্র মক্কা ও মদিনা নগরীতে যেতে পারবেন না। তা ছাড়া মদ্যপানের ওপর নিষেধাজ্ঞাও বহাল থাকবে। তবে অবিবাহিত বিদেশী পুরুষ ও নারী পর্যটক হোটেলে একই রুমে অবস্থান করতে পারবে কি না সে বিষয়ে স্পষ্ট করে কিছুই বলা হয়নি।

নতুন নিয়ম অনুযায়ী, বিদেশী নারী পর্যটকদের পুরো শরীর ঢাকা আবায়া পরতে হবে নাÑ যা সৌদি নারীরা পরেন, তবে অবশ্যই সংযত-শালীন পোশাক পরতে হবে। সৌদি আরব আশা করছে যে সেদেশে পর্যটন খাতে বিদেশী বিনিয়োগ হবে এবং ২০৩০ সাল নাগাদ পর্যটন ৩% থেকে বেড়ে ১০ শতাংশে পৌঁছাবে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া

সকল