১৭ অক্টোবর ২০১৯

মিসরের সিসি’র বিরুদ্ধে আন্দোলনের নায়ক মোহাম্মদ আলী

-

মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসির পদত্যাগের দাবিতে শুক্রবার থেকে দেশজুড়ে বিভিন্ন শহরে শুরু হয়েছে বিক্ষোভ। মিসরের মত একনায়কতান্ত্রিক দেশে এধরনের গণবিক্ষোভ বিরল ঘটনাই বলা যেতে পারে। অথচ এই অভাবনীয় ঘটনাটিই বিশ্ববাসী প্রত্যক্ষ করলো। আর এই অবিশ্বাস্য ঘটনার নেপথ্য নায়ক ছিলেন মোহাম্মদ আলী নামের একজন নির্বাসিত ব্যবসায়ী।

বিল্ডিং ঠিকাদার এবং অভিনেতা মোহাম্মদ আলী প্রেসিডেন্ট সিসি এবং সামরিক বাহিনীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে মিসরিয়দের কট্টর এই একনায়কের হাত থেকে দেশকে রক্ষার আবেদন জানিয়েছিলেন।

মোহাম্মদ আলী মিসর থেকে পালিয়ে গিয়ে বর্তমানে স্পেনে নির্বাসিত জীবন যাপন করছেন। এর আগে তিনি মিসরে ১৫ বছর ধরে সামরিক বাহিনীর ঠিকাদারের কাজ করেছিলেন।

নির্বাসিত এই ব্যবসায়ী জানান, তিনি যেহেতু সামরিক বাহিনীর ঠিকাদার হিসেবে কাজ করেছেন সেহেতু সেখানকার দুর্নীতির বিষয়গুলো খুব কাছ থেকেই দেখেছেন।

স্পেন থেকেই তিনি অনলাইনে ভিডিও প্রকাশ করে এসব দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। প্রেসিডেন্ট সিসি এবং সেনাবাহিনী কীভাবে জনগণের অর্থ আত্মসাৎ করে নিজেদের জন্য বিলাসবহুল প্রাসাদ,হোটেল এবং বাড়ি নির্মাণ করছেন তা মিসরিদের সামনে তুলে ধরেন তিনি।

মঙ্গলবার একটি ভিডিও প্রকাশ করেন আলী। এতে তিনি সিসিকে সম্বোধন করে বলেন, ‘আপনার সময় শেষ’, তিনি মিসরিয়দের শুক্রবার রাজপথে নেমে আসার আহ্বান জানান।

এদিকে গত সপ্তাহে এক যুব কনফারেন্সে আল সিসি জানান, তার বিরুদ্ধে দুর্নীতির যেসব অভিযোগ উঠেছে তার সবই মিথ্যা এবং অপবাদ।  তার সম্মানহানির জন্য এগুলো ছড়ানো হচ্ছে।

২ সেপ্টেম্বর মোহাম্মদ আলী তার ফেসবুক পেজে প্রথম ভিডিও প্রকাশ করেন। এতে তিনি উল্লেখ করেন, মিসরের সরকারী কর্মকর্তা থেকে শুরু করে সেনাবাহিনী কোটি কোটি মিশরীয় পাউন্ড লুটপাট করছে। এই ভিডিওটি মিসরিয়দের দৃষ্টি আকর্ষণ করে। এটি ১৭ লাখ মানুষ দেখেন।

এরপর থেকে মিসরজুড়ে মোহাম্মদ আলীর ডজনের পর ডজন কার্টুন তৈরি হতে থাকে। এতে দেখানো হয়, তিনি সিসির বিরুদ্ধে লড়াই করছেন। মিসরিয়রা তাকে উনিশ শতকে মিসর শাসন করা অটোমান কমান্ডার মোহাম্মদ আলীর সঙ্গে তুলনা করছেন।

এদিকে দোহা ইনস্টিটিউট ফর গ্রাজুয়েট স্টাডিজের মিডিয়া এবং সাংবাদিকতার চেয়ারম্যান মোহাম্মদ আল মাসরি আল জাজিরাকে বলেন, ‘বর্তমানে মিসরে মোহাম্মদ আলীই সম্ভবত সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি। লাখ লাখ মানুষ তার ভিডিও দেখছেন। তার সিসি বিরোধী ভিডিওগুলো ভাইরাল হচ্ছে।’

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ

ট্রাম্পের 'অতুলনীয় জ্ঞানের' সিদ্ধান্তে বদলে গেল সিরিয়া যুদ্ধের চিত্র (৩২১৮৮)ভারতের সাথে তোষামোদির সম্পর্ক চাচ্ছে না বিএনপি (১৮৪৫৫)মেডিকেলে চান্স পেলো রাজমিস্ত্রির মেয়ে জাকিয়া সুলতানা (১৪৯৪৬)তুরস্ককে নিজ ভূখণ্ডের জন্য লড়াই করতে দিন : ট্রাম্প (১৪৭০৩)আবরারকে টর্চার সেলে ডেকে নিয়েছিল নাজমুস সাদাত : নির্যাতনের ভয়ঙ্কর বর্ণনা (১৩৮১৫)পাকিস্তানকে পানি দেব না : মোদি (১১২৭৪)১১৭ দেশের মধ্যে ১০২ : ক্ষুধা সূচকে বাংলাদেশ-পাকিস্তানের চেয়ে পিছিয়ে ভারত (৮৯৭০)তুহিনকে বাবার কোলে পরিবারের সদস্যরা হত্যা করেছে : পুলিশ (৮৮৮৫)বাঁচার লড়াই করছে ভারতে জীবন্ত কবর দেয়া মেয়ে শিশুটি (৮৬৮৭)এক ভাই মেডিকেলে আরেক ভাই ঢাবিতে (৮৫২৩)



astropay bozdurmak istiyorum
portugal golden visa