২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সৌদি তেল স্থাপনায় হামলা চালিয়েছে ইরান!

সৌদি তেল স্থাপনায় হামলা চালিয়েছে ইরান! - ছবি : সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় ড্রোন হামলার জন্য ইরানকে দায়ী করেছেন। তিনি শনিবার রাতে এক টুইটার বার্তায় ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলে বলেন, সৌদি তেল স্থাপনাগুলোতে ইয়েমেনের ড্রোন হামলার পেছনে তেহরানের হাত ছিল। তবে এ জন্য তিনি কোনো দলিল-প্রমাণ উপস্থাপন করেননি।

শনিবার সকালে ইরান-সমর্থিত ইয়েমেনের সেনাবাহিনী ও গণ কমিটি ঘোষণা করে তারা তাদের দেশের ওপর সৌদি আরবের আগ্রাসনের জবাবে দেশটির দু’টি তেল স্থাপনায় হামলা চালিয়েছে। তাদের ঘোষণায় বলা হয়, সৌদি আরবের জাতীয় তেল কোম্পানি আরামকো পরিচালিত ‘বাকিক’ ও ‘খারিস’ তেল শোধনাগারে ১০টি পাইলটবিহীন বিমান বা ড্রোনের সাহায্যে এ হামলা চালানো হয়েছে।

ওই হামলার পর ইয়েমেনের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারি’ এক বিবৃতিতে বলেন, ইয়েমেনের ওপর পাঁচ বছরের আগ্রাসন ও অবরোধের যে জবাব দেয়া হয়েছে তা সম্পূর্ণ বৈধ ও স্বাভাবিক।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সাম্প্রতিক সময়ে ধারাবাহিকভাবে ইরানের বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ উত্থাপন করে যাচ্ছেন। সম্প্রতি তিনি দাবি করেছিলেন, অবরুদ্ধ ইয়েমেনে সমরাস্ত্র পাঠাচ্ছে ইরান। ইয়েমেনের কর্মকর্তারা পম্পেওর এ দাবি প্রত্যাখ্যান করে বলেছেন, দেশটির সেনাবাহিনীর সামরিক শক্তি সম্পূর্ণ নিজস্ব সক্ষমতায় পরিচালিত হচ্ছে এবং সৌদি শাসকদের অবরোধ সত্ত্বেও এ সক্ষমতা দিন দিন বাড়ছে।

সূত্র : পার্স টুডে


আরো সংবাদ



premium cement