১৬ ডিসেম্বর ২০১৯

আরব আমিরাতে বহুবিবাহে উৎসাহী করে নারী প্রার্থীর অভিনব নির্বাচনী প্রচারণা

আরব আমিরাতে আগামী অক্টোবরের ৫ তারিখ অনুষ্ঠিত হতে যাচ্ছে ফেডারেল ন্যাশনাল কাউন্সিল (এফএনসি) নির্বাচন। এ উপলক্ষে আরব আমিরাত জুড়ে চলছে নির্বাচনী প্রচারণা। দেশটির সাত প্রদেশ থেকে ৪৯৫ জন প্রার্থী ২০টি আসনে লড়ছেন। এরমধ্যে ৩৭ শতাংশ নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দেশব্যাপী প্রার্থীদের ব্যাপক প্রচারণার মধ্যে শারজাহ প্রদেশের এক নারী প্রার্থীর প্রচারণা সবার নজর কেড়েছে। তিনি তার প্রচারণার ফেস্টুনে দেশের সামর্থ্যবান পুরুষদেরকে বিধবা নারীদের সহায়তায় লক্ষ্যে একাধিক বিয়ের আহবান জানিয়েছেন।

ইসলাম পুরুষকে শর্তসাপেক্ষে একাধিক স্ত্রী গ্রহণের সুযোগ দিয়েছে। তবে এর লাগামহীন অনুমতি দেওয়া হয়নি, বরং মানুষের সামর্থ্যরে সঙ্গে সামঞ্জস্য রক্ষা করে এর সংখ্যা একসঙ্গে চারজনে সীমাবদ্ধ করে দিয়েছে। তাই কেউ যদি সব স্ত্রীর ওপর সমান অধিকার রক্ষা করার প্রতি আস্থাশীল হয়, তাহলে তার জন্য একাধিক বিবাহ করা বৈধ। যে কোনো মুসলমান ইচ্ছা করলে একের অধিক বিয়ে (চারের বেশি নয়) করতে পারে।

কিন্তু তাতে শর্ত হলো তাকে তার স্ত্রীদের মাঝে সুবিচার অর্থাৎ একাই রকম ভালবাসা, খাদ্য, বস্ত্র দিতে হবে এবং তাদের একের উপর অপরকে প্রাধান্য দেওয়া চলবে না। আর যে একাধিক বিয়ে করতে ইচ্ছুক কিন্তু তার মনে হচ্ছে তার স্ত্রীদের মাঝে সুবিচার বা সমতা রাখতে পারবে না তাহলে তাকে একটি বিয়েতেই সন্তুষ্ট থাকতে বলা হচ্ছে।

বিধবা নারীদের সহায়তায় লক্ষ্যে দেশের সামর্থ্যবান পুরুষদেরকে একাধিক বিয়ের সেই আহবানের পর থেকে তিনি প্রশংসায় ভাসছেন। আরব বিশ্ব তার প্রশংসা করার কারণ সেই নারী প্রার্থী মনে করেন, পুরুষরা একাধিক বিয়ে করলে বিধবা নারীদের আশ্রয়ের স্থান উন্মুক্ত হবে।

তিনি বলেন, এমনো বিধবা নারী আছে যারা খুবই অল্প বয়সে স্বামী হারান। এসব বিধবা নারীদের বিয়ে করাটা পুরুষ সমাজের নৈতিক দায়িত্ব।


আরো সংবাদ

বন্দুকযুদ্ধে প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ মামলার আসামি নিহত চীন-বিরোধী জোট গড়তে তৎপর ভারত জাতীয় স্মৃতিসৌধে লাল সবুজের মিলনমেলা জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভ : দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের লাঠিচার্জ ব্যবসায় মন্দার পদধ্বনি মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা ২৬ মার্চ যেকোনো মূল্যে ব্যাংকের আত্মসাৎকৃত টাকা আদায় করতে হবে : হাইকোর্ট টিকিট নিয়ে অনিয়মের অভিযোগে স্টেশন মাস্টারসহ ৪ জন বরখাস্ত আটাবে সম্মিলিত ফোরাম পূর্ণ প্যানেলে বিজয়ী সংগ্রাম সম্পাদক ও সাংবাদিক নেতাদের মামলা প্রত্যাহারে ৪৮ ঘণ্টার আলটিমেটাম

সকল




hacklink Paykwik Paykasa
Paykwik