১৬ সেপ্টেম্বর ২০১৯

আরব আমিরাতে বহুবিবাহে উৎসাহী করে নারী প্রার্থীর অভিনব নির্বাচনী প্রচারণা

আরব আমিরাতে আগামী অক্টোবরের ৫ তারিখ অনুষ্ঠিত হতে যাচ্ছে ফেডারেল ন্যাশনাল কাউন্সিল (এফএনসি) নির্বাচন। এ উপলক্ষে আরব আমিরাত জুড়ে চলছে নির্বাচনী প্রচারণা। দেশটির সাত প্রদেশ থেকে ৪৯৫ জন প্রার্থী ২০টি আসনে লড়ছেন। এরমধ্যে ৩৭ শতাংশ নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দেশব্যাপী প্রার্থীদের ব্যাপক প্রচারণার মধ্যে শারজাহ প্রদেশের এক নারী প্রার্থীর প্রচারণা সবার নজর কেড়েছে। তিনি তার প্রচারণার ফেস্টুনে দেশের সামর্থ্যবান পুরুষদেরকে বিধবা নারীদের সহায়তায় লক্ষ্যে একাধিক বিয়ের আহবান জানিয়েছেন।

ইসলাম পুরুষকে শর্তসাপেক্ষে একাধিক স্ত্রী গ্রহণের সুযোগ দিয়েছে। তবে এর লাগামহীন অনুমতি দেওয়া হয়নি, বরং মানুষের সামর্থ্যরে সঙ্গে সামঞ্জস্য রক্ষা করে এর সংখ্যা একসঙ্গে চারজনে সীমাবদ্ধ করে দিয়েছে। তাই কেউ যদি সব স্ত্রীর ওপর সমান অধিকার রক্ষা করার প্রতি আস্থাশীল হয়, তাহলে তার জন্য একাধিক বিবাহ করা বৈধ। যে কোনো মুসলমান ইচ্ছা করলে একের অধিক বিয়ে (চারের বেশি নয়) করতে পারে।

কিন্তু তাতে শর্ত হলো তাকে তার স্ত্রীদের মাঝে সুবিচার অর্থাৎ একাই রকম ভালবাসা, খাদ্য, বস্ত্র দিতে হবে এবং তাদের একের উপর অপরকে প্রাধান্য দেওয়া চলবে না। আর যে একাধিক বিয়ে করতে ইচ্ছুক কিন্তু তার মনে হচ্ছে তার স্ত্রীদের মাঝে সুবিচার বা সমতা রাখতে পারবে না তাহলে তাকে একটি বিয়েতেই সন্তুষ্ট থাকতে বলা হচ্ছে।

বিধবা নারীদের সহায়তায় লক্ষ্যে দেশের সামর্থ্যবান পুরুষদেরকে একাধিক বিয়ের সেই আহবানের পর থেকে তিনি প্রশংসায় ভাসছেন। আরব বিশ্ব তার প্রশংসা করার কারণ সেই নারী প্রার্থী মনে করেন, পুরুষরা একাধিক বিয়ে করলে বিধবা নারীদের আশ্রয়ের স্থান উন্মুক্ত হবে।

তিনি বলেন, এমনো বিধবা নারী আছে যারা খুবই অল্প বয়সে স্বামী হারান। এসব বিধবা নারীদের বিয়ে করাটা পুরুষ সমাজের নৈতিক দায়িত্ব।


আরো সংবাদ

এরশাদের আসনে জাপাকে সমর্থন দিয়ে আ’লীগ প্রার্থী রাজুর প্রার্থীতা প্রত্যাহার জাতীয় পার্টিতে কোনো বিভেদ নেই : জিএম কাদের অস্থির মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধ আসন্ন? হত্যা মামলার এজাহার পাল্টে দেয়ার অভিযোগে ওসির বিরুদ্ধে তদন্তের নির্দেশ গণতন্ত্র ফিরিয়ে আনতে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে : জিএম সিরাজ দুর্নীতি এখন রাষ্ট্র প্রশাসনের স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে : ওয়ার্কার্স পার্টি  ‘পিএসসি- ২০১৯’ দেশের স্বার্থবিরোধী : জাতীয় কমিটি মেট্রোরেলের নিরাপত্তায় বিশেষ পুলিশ ইউনিট গঠনে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ চ্যাম্পিয়ন খেলোয়াড় কখনোই বাতিল করা যায় না : রিকি পন্টিং এখন আবার অঘোষিত বাকশাল তৈরি হয়ে গেছে : আ স ম রব ঢাবি সিনেট থেকে শোভনের পদত্যাগ

সকল