১৮ জানুয়ারি ২০২০

চিকিৎসার অভাবে ইসরাইলের কারাগারে ফিলিস্তিনির মৃত্যু

-

ইসরাইলের কারাগারে বন্দী এক ফিলিস্তিনির মৃত্যু। চিকিৎসার অভাবে ও কারা কর্তৃপক্ষের অবহেলায় রোববার তার মৃত্যু হয় বলে জানা গেছে ।

ফিলিস্তিনি প্রিজনার সোসাইটি এক বিবৃতির বরাত দিয়ে আনাদোলু বার্তসংস্থা জানিয়েছে, বাসসাম আল-সায়েশ (৪৭) নামে ওই ফিলিস্তিনিকে গুরুতর অসুস্থ অবস্থায় ইসরাইলের আসসাফ হারোফেহ হাসপাতালে নেয়ার পর সেখানে তিনি মারা যান।

২০১৫ সালে ইসরাইলের এক সেনা কর্মকর্তা হত্যার দায়ে পশ্চিম তীর থেকে ওই বন্দীর স্ত্রীকে গ্রেফতার করে ইসরাইল। স্ত্রীর সঙ্গে দেখা করতে এসে বাসসাম আল-সায়েশও গ্রেফতার হন ওই একই অভিযোগে।

ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী বাসসাম আল-সায়েশের মৃত্যুর জন্য ইসরাইলের অবহেলাকে দায়ী করেছেন। তিনি আরও বলেছেন, এটা আসলে পরিকল্পিত হত্যাকাণ্ড যা ইহুদিবাদী দেশটি ফিলিস্তিনকে জবর-দখল করার পর থেকে করে আসছে।

১৯৬৭ সাল থেকে এ পর্যন্ত ২২১ জন ফিলিস্তিনি বিনা চিকিৎসায় ইসরাইলের জেলখানায় মারা গেছেন।

ইসরাইলের কারাগারে বর্তমানে সাড়ে পাঁচ হাজার ফিলিস্তিনি বন্দি আছেন; যাদের মধ্যে ১ হাজার ৮০০ জনই রোগী।

এরমধ্যে ৭০০ জনের অবস্থা গুরুতর। তাদের জরুরি চিকিৎসা সেবা প্রয়োজন হলেও ইসরাইল সরকার পরিকল্পিতভাবে তাদের চিকিৎসা সেবা না দিয়ে নিশ্চিৎ মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।


আরো সংবাদ

ফায়ার ফাইটার রোবট বানালেন লিডিং ইউনিভার্সিটির ৭ শিক্ষার্থী ফতুল্লা বায়তুল মদিনা মসজিদে বার্ষিক ওয়াজ মাহফিল আজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২৬ ডেঙ্গু রোগী শুধুমাত্র পরীক্ষায় ভালো ফলাফলই মুখ্য নয় : জনপ্রশাসন প্রতিমন্ত্রী যৌতুকের টাকা দিতে না পারায় গৃহবধূকে হত্যা বাসাভাড়া দিতে না পারায় গার্মেন্টকর্মীকে ধর্ষণ : বিচার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ প্রতিবন্ধী শিশুদের শিক্ষা সহায়তায় ‘পরশ’ গাজীপুরে ট্রেনে কাটা পড়ে যুবক নিহত শীতার্তদের পাশে দাঁড়াতে চেষ্টা করছে জামায়াত : মোবারক হোসাইন সন্ত্রাস ও জঙ্গি দমনে সাভারে পুলিশের ব্যাপক সাফল্য রয়েছে : জাবেদ পাটোয়ারি ঢাবি উদ্ভিদবিজ্ঞান অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনী

সকল