১৬ সেপ্টেম্বর ২০১৯

চিকিৎসার অভাবে ইসরাইলের কারাগারে ফিলিস্তিনির মৃত্যু

-

ইসরাইলের কারাগারে বন্দী এক ফিলিস্তিনির মৃত্যু। চিকিৎসার অভাবে ও কারা কর্তৃপক্ষের অবহেলায় রোববার তার মৃত্যু হয় বলে জানা গেছে ।

ফিলিস্তিনি প্রিজনার সোসাইটি এক বিবৃতির বরাত দিয়ে আনাদোলু বার্তসংস্থা জানিয়েছে, বাসসাম আল-সায়েশ (৪৭) নামে ওই ফিলিস্তিনিকে গুরুতর অসুস্থ অবস্থায় ইসরাইলের আসসাফ হারোফেহ হাসপাতালে নেয়ার পর সেখানে তিনি মারা যান।

২০১৫ সালে ইসরাইলের এক সেনা কর্মকর্তা হত্যার দায়ে পশ্চিম তীর থেকে ওই বন্দীর স্ত্রীকে গ্রেফতার করে ইসরাইল। স্ত্রীর সঙ্গে দেখা করতে এসে বাসসাম আল-সায়েশও গ্রেফতার হন ওই একই অভিযোগে।

ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী বাসসাম আল-সায়েশের মৃত্যুর জন্য ইসরাইলের অবহেলাকে দায়ী করেছেন। তিনি আরও বলেছেন, এটা আসলে পরিকল্পিত হত্যাকাণ্ড যা ইহুদিবাদী দেশটি ফিলিস্তিনকে জবর-দখল করার পর থেকে করে আসছে।

১৯৬৭ সাল থেকে এ পর্যন্ত ২২১ জন ফিলিস্তিনি বিনা চিকিৎসায় ইসরাইলের জেলখানায় মারা গেছেন।

ইসরাইলের কারাগারে বর্তমানে সাড়ে পাঁচ হাজার ফিলিস্তিনি বন্দি আছেন; যাদের মধ্যে ১ হাজার ৮০০ জনই রোগী।

এরমধ্যে ৭০০ জনের অবস্থা গুরুতর। তাদের জরুরি চিকিৎসা সেবা প্রয়োজন হলেও ইসরাইল সরকার পরিকল্পিতভাবে তাদের চিকিৎসা সেবা না দিয়ে নিশ্চিৎ মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।


আরো সংবাদ

আফিফের মত কিছু করতে চান নাঈম শেখ স্ত্রীর স্বীকৃতি না দেয়ায় ‘স্বামী’র বিরুদ্ধে ধর্ষণ মামলা আর কত বছর খেললে বাংলাদেশ আত্মবিশ্বাস ফিরে পাবে? এরশাদের আসনে জাপাকে সমর্থন দিয়ে আ’লীগ প্রার্থী রাজুর প্রার্থীতা প্রত্যাহার জাতীয় পার্টিতে কোনো বিভেদ নেই : জিএম কাদের অস্থির মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধ আসন্ন? হত্যা মামলার এজাহার পাল্টে দেয়ার অভিযোগে ওসির বিরুদ্ধে তদন্তের নির্দেশ গণতন্ত্র ফিরিয়ে আনতে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে : জিএম সিরাজ দুর্নীতি এখন রাষ্ট্র প্রশাসনের স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে : ওয়ার্কার্স পার্টি  ‘পিএসসি- ২০১৯’ দেশের স্বার্থবিরোধী : জাতীয় কমিটি মেট্রোরেলের নিরাপত্তায় বিশেষ পুলিশ ইউনিট গঠনে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

সকল