film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Ezhel Şarkıları indirEzhel mp3 indir, Ezhel albüm şarkı indir mobilhttps://guncelmp3indir.com Entrumpelung wien Installateur Notdienst Wien
২২ ফেব্রুয়ারি ২০২০

ছেলেকে জ্বালানিমন্ত্রী নিয়োগ দিলেন সৌদি বাদশাহ

প্রিন্স আবুদল আজিজ বিন সালমা
প্রিন্স আবুদল আজিজ বিন সালমা - ছবি : সংগৃহীত

সৌদি জ্বালানি মন্ত্রণালয়ের শীর্ষপদে পরিবর্তনের ঘোষণা দিয়েছেন দেশটির রাজা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। এক রাজকীয় ডিক্রি জারি করে নতুন জ্বালানিমন্ত্রী করা হয়েছে রাজার পুত্র প্রিন্স আবুদল আজিজ বিন সালমানকে। এর মধ্য দিয়ে এই প্রথমবারের মতো রাজপরিবারের কাউকে অতি গুরুত্বপূর্ণ এ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হলো।
তেলসমৃদ্ধ দেশটিতে এ মন্ত্রণালয়কে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। নতুন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সৎ ভাই।

এমন এক সময়ে জ্বালানি মন্ত্রণালয়ে নিজের ছেলেকে নিয়োগ দিলেন রাজা, যখন একদিকে সরকারি ব্যয় নির্বাহের জন্য তেলের ওপর নির্ভরতা বাড়ছে রাজতান্ত্রিক দেশটির। অন্য দিকে দাম কমছে জ্বালানি তেলের। আগে যেখানে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ছিল ব্যারেল প্রতি ৮০ থেকে ৮৫ ডলার, এখন সেখানে এর ব্যারেল প্রতি দাম ৬০ ডলারেরও কম। এমন পরিস্থিতিতে সৌদি আরবের বাজেটেও ভারসাম্যের কথা বলছেন বিশ্লেষকরা।

জ্বালানি খাত নিয়ে প্রিন্স আবুদল আজিজ বিন সালমানের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। ১৯৮৫ সালে মাত্র ২০ বছর বয়সে তিনি তৎকালীন জ্বালানিমন্ত্রীর উপদেষ্টা নিযুক্ত হন। ১৯৯৫ সালে তাকে তেল উপমন্ত্রী করা হয়। প্রায় এক দশক ধরে এ দায়িত্ব পালনের পর তাকে সহকারী তেলমন্ত্রী করা হয়। ২০১৭ সালে জ্বালানি প্রতিমন্ত্রী হওয়ার আগ পর্যন্ত তিনি সহকারী তেলমন্ত্রীর দায়িত্ব পালন করেন। শিক্ষাজীবনে তিনি কিং ফাহাদ ইউনিভার্সিটি অব পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলস থেকে ডিগ্রি অর্জন করেন।

সূত্র : আলজাজিরা 


আরো সংবাদ

চীনে এবার কারাগারে করোনাভাইরাসের হানা তালেবানের সাথে যুক্তরাষ্ট্রের চুক্তি ২৯ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে শনিবার মাঠে নামছে বাংলাদেশ সিনেটর গ্রাসলির মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ দূতাবাস ঢামেক কর্মচারীদের বিক্ষোভ সরকারি হাসপাতালে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ বন্ধের দাবি খালেদা জিয়ার সাথে স্বজনদের সাক্ষাৎ গাজীপুরে স্বামীর ছুরিকাঘাতে গার্মেন্টস কর্মী খুন বনশ্রীতে ভাড়াটিয়ার বাসায় চুরি কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় জাতীয় হ্যান্ডবল দলের খেলোয়ার নিহত কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধে প্রভাবশালী রাষ্ট্রগুলোকে বাধ্য করতে হবে সবুজ আন্দোলন অমর একুশে উপলক্ষে জাতিসঙ্ঘের বাংলা ফন্ট উদ্বোধন

সকল